অক্টোবরে এমপিওভুক্তির ফয়সালা: শিক্ষামন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 13:41:05

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তি করার বিষয়টি অতি আলোচিত ও সবার জানা।  আমরা ২০১০ সারে ২৪’শ স্কুল কলেজ মাদ্রাসা এমপিও ভুক্তি করেছিলাম। পরে অর্থ মন্ত্রণালয় টাকা ছাড় না দেয়ায় আমরা এমপিও ভুক্তি করতে পারিনি। এবার অর্থমন্ত্রী রাজী হয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতামত নিয়ে আগামী মাসের মধ্যে এমপিও ভুক্তির বিষয়ে আমরা ফয়সালা করে দেবো।

রোববার (১৬ সেপ্টেম্বর) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ২২তম অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আ খ ম জাহাঙ্গীর হোসাইনের (পটুয়াখালী-৩) সম্পূরক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

তিনি বলেন, এমপিও একটি স্থায়ী ব্যাপার। মাসে মাসে তাদের বেতন দিতে হবে। কেউ রিটায়ারমেন্টে গেলে পরবর্তীতে যে আসবে সে এই বেতনটি পাবে। এর ফলে অর্থমন্ত্রণালয়ের অনুমোদন ছাড়া আমরা এটা করতে পারি না।

শিক্ষামন্ত্রী বলেন, এবার অর্থমন্ত্রী রাজি হয়েছেন। কিছু টাকা বরাদ্দও দিয়েছিলেন। এই পরিপ্রেক্ষিতে আমরা কাজ চলিয়ে যাচ্ছি। ইতিমেধ্যে আমরা প্রকাশ্যে প্রজ্ঞাপন দিয়েছি যারা এমপিও ভুক্ত হতে চান তারা অনলাইনে আবেদন করবেন। সেখানে একটি ক্রাইটেরিয়া দেয়া হয়েছে, সেই নীতিতেই বাছাই করা হবে। এরপর প্রধানমন্ত্রীর মতামত নিয়ে আগামী মাসের মধ্যে এটা আমরা ফয়সালা করে দেব। এখন সংখ্যা বা অন্য কিছু বলছি না। কারণ এতে ভুল বোঝাবুঝির সৃষ্টি হবে। তবে আমরা চেষ্টা করছি এমপিওভুক্তি প্রতিষ্ঠানের সংখ্যা বাড়ানোর জন্য।

তিনি জানান, গত জুলাইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে বলেছিলেন, আওয়ামী লীগ সরকার দায়িত্বগ্রহণের পরই সারাদেশে এক হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে। অবশিষ্ট নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিওভুক্ত করতে ইতোমধ্যে ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো এবং এমপিও নীতিমালা ২০১৮’ জারি করা হয়েছে। এই নীতিমালা অনুসরণে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়ে দ্রুত কার্যক্রম গ্রহণ করা হবে।

 

এ সম্পর্কিত আরও খবর