শীত উপেক্ষা করে বিজয়ের আনন্দে বাড়ি ফিরছে মানুষ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-18 00:27:04

এক প্রহর পরেই বিজয় দিবস। কোটি বাঙালির প্রাণের উৎসব এই বিজয় উৎসব। বিজয়ের ছুটিতে শীত উপেক্ষা করে নাড়ির টানে বাড়ি ফিরছে মানুষ। কেউ পিকআপে কেউ বাসে কেউবা দাঁড়িয়ে আছে গাড়ির অপেক্ষায়।

১৬ ই ডিসেম্বর বাঙালির বিজয়ের দিন। দিনটির আনন্দ ভাগাভাগি করতেই তারা শীত উপেক্ষা করে শত দুর্ভোগের মাঝেও বাড়ি ফিরতে শুরু করেছেন। এ যেন ঈদের আমেজ। কুয়াশাভরা রাতে দুর্ঘটনার আশঙ্কা নিয়েই বাড়ির পানে ছুটছেন তারা। লক্ষ একটাই পরিবারের সাথে ভাগাভাগি হবে বিজয়ের আনন্দ।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) রাতে সাভার স্ট্যান্ড, নবীনগর বাইপাইল ঘুরে দেখা যায়, প্রায় সব বাসের টিকেট কাউন্টার ও বাসস্ট্যান্ড গুলোতে বাড়ি ফেরা মানুষের ঢল। তারা ছুটি বাড়িয়ে নিয়ে ছুটছে বাড়ির পানে।

বাসস্ট্যান্ড গুলোতে বাড়ি ফেরা মানুষের ঢল। ছবি: বার্তা২৪.কম

১৯৭১ সালের এই দিনে ২৪ বছরের সংগ্রাম ও দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের ফসল বিজয়। এই বিজয় দিবস বাঙালি জাতীর ত্যাগ-তিতিক্ষার অর্জন। বিজয় ছিনিয়ে নিতে জীবন দিয়েছেন ৩০ লক্ষ শহীদ। সম্ভ্রম হারিয়েছেন ২ লাখ মা বোন। এই দিবসটি দেশের মানুষ ঘটা করে উদযাপন করে। আর তাইতো কষ্ট দুর্ভোগ যেন কিছু না। এবার বাড়ি যেতেই হবে।

বাইপাইল বাস স্ট্যান্ডে গাড়ির জন্য দাড়িয়ে আছে শ্যামলী। তিনি বার্তা২৪.কম’কে বলেন, আমি দুই সন্তানকে গ্রামে রেখে কারখানায় চাকরি করি। বিজয় দিবসের আনন্দের সাথে সন্তানদের দেখা হওয়ার আনন্দ যোগ হলো।

নেত্রকোনা যাওয়ার জন্য বাসে উঠেছেন মোখলেস। তিনি বলেন, আমরা প্রতি বিজয় দিবসে গ্রামের বাড়ি যাই। এবার একটু শীত বেশি হয় বাড়ি যাইতে কষ্ট হচ্ছে। একই সাথে যাত্রীর চাপ বেশি হওয়ায় সুযোগ বুঝে ভাড়া বেশি নিচ্ছে চালকরা। আগে আমরা ৪০০ থেকে সাড়ে ৪০০ টাকা হলে বাড়ি যেতে পারতাম। এখন ৭৫০ টাকায় বাড়ি যেতে হচ্ছে।

সড়কে যানজটের সৃষ্টি হওয়ায় যাত্রীদের একটু দুর্ভোগে পড়েছে। ছবি: বার্তা২৪.কম

হানিফ পরিবহনের চালক জানায়, হঠাৎ ঘরে ফেরা মানুষের চাপ বাড়ায় গাড়ির পরিমাণ বেশি। তবে করোনার পর থেকে আজ গাড়ি ভরে যাত্রী নিয়ে যাচ্ছি। বিজয় দিবস উপলক্ষে বাড়তি গাড়ি সড়কে নামানো হয়েছে। রিজার্ভ গাড়ির জন্য সড়কে যানজটের সৃষ্টি হওয়ায় যাত্রীদের একটু দুর্ভোগে পড়েছে।

রিজার্ভ গাড়ি আশুলিয়া ক্ল্যাসিকের চালক বলেন, আমরা করোনার পর থেকে খুবই কষ্টে আছি। ঈদেও তেমন ইনকাম করতে পারি নাই। তাই বিজয় দিবস উপলক্ষে চেয়ে নিচ্ছি বিজয়ের বকশিস। কেউ দিলে নিচ্ছি, না দিলে নিচ্ছি না।

এ সম্পর্কিত আরও খবর