ভ্রমণ হোক নিরাপদ উবারের সাথে

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম  | 2023-08-26 01:22:52

এখন বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্তের হার ৩ শতাংশের নিচে নেমে এসেছে যা একই সাথে স্বস্তির ও আনন্দের। কিন্তু সংক্রমণের ঝুঁকি এখনো শেষ হয়ে যায় নি। তাই সুস্থ থাকতে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা জরুরি। বিশেষ করে বাইরে যাতায়াতের ক্ষেত্রে ঝুঁকি এড়াতে রাইডশেয়ারিং হলো অন্যতম নিরাপদ যাতায়াত মাধ্যম। রাইডশেয়ারিং প্রতিষ্ঠান, উবারের ফিচারগুলো শুধু করোনাভাইরাসের সংক্রমণ থেকেই নয় বরং চলতি পথের অনাকাংক্ষিত দুর্ঘটনা থেকেও নিরাপদ থাকতে সহায়তা করবে। যেমন –

  • গো অনলাইন চেকলিস্ট: যাত্রা শুরু করার আগে একটি নতুন গো অনলাইন চেকলিস্টের মাধ্যমে চালকদের কাছে জানতে চাওয়া হবে যে তারা সুরক্ষা নিশ্চিত করতে যাথাযথ পদক্ষেপ নিয়েছেন কি না এবং মাস্ক পরেছেন কি না। যাত্রীদের জন্যও একই রকম একটি চেকলিস্ট তৈরি করা হয়েছে। প্রতিটি যাত্রা শুরুর আগে তাদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে তারা মাস্ক ব্যবহার করছেন কি না এবং তারা হাত ধুয়েছেন কিংবা স্যানিটাইজার ব্যবহার করেছেন কি না।
  • মাস্ক ভেরিফিকেশন: কোনো ট্রিপ গ্রহণ করার আগে চালকদেরকে মাস্ক পরে একটি সেলফি তুলতে বলা হবে। উবারের নতুন প্রযুক্তি যাচাই করবে চালক মাস্ক পরেছেন কি না।
  • সবার জন্য জবাবদিহিতা: কোনো যাত্রী বা চালক মাস্ক পরেছেন কি না বা মুখ ঢেকে রেখেছেন কি না সে সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে নতুন অপশন যুক্ত করা হয়েছে।
  • যাত্রা বাতিল করার নীতিমালা হালনাগাদ: চালক বা যাত্রী যে কেউই অনিরাপদ বোধ করলে তাৎক্ষণিক তারা যাত্রা বাতিল করতে পারবেন। মাস্ক না পরা বা মুখ না ঢাকা থাকলেও তারা যাত্রা বাতিল করতে পারবেন।
  • ভিওআইপি ফোন কল - নতুন ভিওআইপি ফিচারের মাধ্যমে যাত্রী ও চালক চাইলে তাদের মোবাইল নম্বর গোপন রেখে উবার অ্যাপের মাধ্যেম কল করতে পারবেন। মোবাইল নম্বর ব্যবহার না করে ইন্টারনেট সংযোগ ব্যবহার করে কল করাই ভিওআইপি ফোন কল।
  • ড্রাইভার প্রোফাইল – উবারে ট্রিপ বুক করলে অ্যাপে চালক ও গাড়ির বিবরণ পাঠানো হয়। গাড়ির মডেল, রঙ এবং লাইসেন্স প্লেট নম্বরের পাশাপাশি চালকের নাম, রেটিং এবং অন্যান্য যাত্রীরা সেই চালকদের সম্পর্কে কী কী ফিডব্যাক দিয়েছে তার বিস্তারিত বর্ণনা ড্রাইভার প্রোফাইলে দেয়া থাকে।
  • সার্বক্ষণিক ইন-অ্যাপ সাপোর্ট – সরাসরি উবার অ্যাপের ‘হেল্প’ অপশনে ক্লিক করলেই সর্বশেষ ট্রিপ সম্পর্কে রিপোর্ট করতে অথবা অ্যাকাউন্ট সেট আপ ও ব্যবহারের বিষয়ে নির্দেশনা পেতে পারেন যাত্রী। যেকোনো ঘটনা রিপোর্ট করতে উবারে আছে সার্বক্ষণিক ইন্সিডেন্ট রেসপন্স টিম (আইআরটি)। এই টিমে প্রাক্তন আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারাও আছেন যারা তদন্তে সহায়তার জন্য স্থানীয় পুলিশের সাথে সরাসরি কাজ করে।

এছাড়াও ব্যবহারকারীরা উবার অ্যাপে সেফটি টুলকিটে থাকা শেয়ার স্ট্যাটাস, ন্যাশনাল ইমার্জেন্সি নম্বর , ট্রাস্টেড কন্ট্যাক্টস, লাইভ জিপিএস ট্র্যাকিং, ভেরিফায়েড পার্টনারস এবং টু-ওয়ে ফিডব্যাক সিস্টেমের মতো অন্যান্য ফিচারগুলোও পেতে পারেন।

এ সম্পর্কিত আরও খবর