জমে উঠেছে ঝিনাইদহের ফুলের দোকান

, জাতীয়

শেখ সবুজ আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঝিনাইদহ | 2023-09-01 11:46:11

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রবেশদ্বার হিসেবে পরিচিত ঝিনাইদহে ফুলের নাম  সারা দেশজুড়ে পরিচিত। দেশের চাহিদা মিটিয়ে  বিদেশেও রপ্তানি হচ্ছে  এখানকার ফুল। কিন্তু মহামারী করোনাভাইরাসের কারণে দীর্ঘ এক বছর ফুলের ব্যবসা মুখ থুবরে পড়ে। তবে এবার পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবসকে ঘিরে ব্যবসার আশা করছে ঝিনাইদহে ফুলচাষিরা ও ফুলের দোকানদাররা।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) সকাল থেকেই ঝিনাইদহ শহরের বিভিন্ন ফুলের দোকানে নানা রকমের মালিকা আর ফুলের রিং তৈরিতে ব্যস্ত ব্যবসায়ীরা।

ঋতু বৈচিত্র্য মাঘ মাস দিয়ে শনিবার শেষ হচ্ছে  শীতকাল, রোববার পহেলা ফাল্গুন দিয়ে শুরু হবে ঋতুরাজ বসন্তের। বাংলা সনের তারিখ পরিবর্তন আনাই পহেলা ফাল্গুনের দিনে পড়েছে বিশ্ব ভালোবাসা দিবস।

প্রতি বছর পহেলা ফাল্গুনে ফুলের ব্যবসা জমজমাট হলেও এবার মহামারী করোনাভাইরাসের কারণে উৎসব পালনে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা আছে। এরপরেও পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবসে ফুলের বাণিজ্য জমে উঠবে বলে আশা করেছে ঝিনাইদহের ফুল ব্যবসায়ীরা।

দোকান গুলোতে থরে থরে সাজানো হয়েছে নানা রকম ফুলের সাজি। বানানো হচ্ছে মেয়েদের মাথায় পড়ার রিংসহ হাত ও গলার হার। সব মিলিয়ে দেখা গেছে ফুলের ঘাটতি নেই দোকান গুলোতে। ক্রেতার ঘাটতি হবে না বলে আশা করছেন দোকানিরা।

দোকানিরা জানান, এবার পহেলা ফাল্গুন তাদের কাছে একটু ভিন্ন হয়ে হাজির হয়েছে। প্রতিবছর ফুলের ব্যবসা ভালো হলেও এবছর করোনার কারণে এখন পর্যন্ত ক্রেতার সংখ্যা কম। তাই আয়োজন অন্য বারের থেকে একটু কম। তবুও প্রস্তুতিতে ঘাটতি রাখছে না তারা।

তারা আরও জানান, এবার পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবস এক দিনেই পড়েছে। এসময় ফুলের দাম একটু বেশি থাকে, দুদিন আগে ফুলের দাম বেড়েছে। গত ফাল্গুনের পর করোনা আসার কারণে ব্যবসার অবস্থা অনেক খারাপ। কিন্তু তারা আশা করছেন এবার তা পুষিয়ে নেওয়া যাবে।

 

এ সম্পর্কিত আরও খবর