বেনাপোল শূন্য রেখায় ফের বন্ধ বিজিবি-বিএসএফের রিট্রিট সিরিমনি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর) | 2023-08-31 15:18:52

দ্বিতীয় ধাপে করোনা সংক্রমণ রোধে বেনাপোল সীমান্তে আবারো বন্ধ হয়ে গেছে বাংলাদেশ বর্ডার গার্ড বিজিবি ও ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফের মধ্যে অনুষ্ঠিত রিট্রিট সিরিমনি। এক বছর অনুষ্ঠানটি বন্ধ থাকার পর করোনা সংক্রমণ কিছুটা কমে আসায় চলতি বছরের ২৬ জানুয়ারি থেকে আবার শুরু হয়েছিল রিট্রেট সিরিমনি। সপ্তাহে দুই দিন হচ্ছিল অনুষ্ঠানটি।

জানা যায়, সীমান্তে বসবাসরত দুই দেশের  মানুষ ও সীমান্তরক্ষীদের মধ্যে বন্ধুত্ব ও পরস্পরিক সৌহার্দ্য সম্পর্কে বৃদ্ধি করতে ২০১৩ সালের ৬ অক্টোবর রাষ্টীয় সিদ্ধান্তে  রিট্রেট সিরিমনি চালু হয়। সেই থেকে প্রতিদিন চলে আসছিল এ অনুষ্ঠানটি। বিকাল ৫টায় শুরু হয়। ৩০ মিনিটের অনুষ্ঠানটিতে ১৮ মিনিট সাংস্কৃতিক অনুষ্ঠান ও বাকি সময় কুচকাওয়াজের পাশাপাশি দু’দেশের যৌথ সাংস্কৃতিক মঞ্চে বেজে উঠে রবীন্দ্রসঙ্গীত ও নজরুগীতি এবং দেশত্ববোধক গান। বিশ্ ব্যাপী ছড়িয়ে পড়া করোনা সংক্রমণ এড়াতে বিজিবি ও বিএসএফ যৌথ সিদ্ধান্তে গত বছরের ১৮ মার্চ থেকে এ অনুষ্ঠান বন্ধ রাখা হয়।  এক বছর পর চালু হলেও আবার বন্ধ হলো অনুষ্ঠানটি।

যশোর ৪৯ ব্যাটালিয়ন বিজিবির বেনাপোল চেকপোস্ট আইসিপি ক্যামের সুবেদার আব্দুল আওয়াল রিট্রিট সিরিমনি বন্ধের বিষয়টি নিশ্চিত করে জানান, রিট্রিট সিরিমনি স্থলে দুই দেশের মানুষের জন সমগম হয়। যেহেতু দেশে আবারও করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। তাই নিরাপত্তার কথা বিবেচনা করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে আপাতত নিয়মিত এ অনুষ্ঠানটি বন্ধ রাখা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আবারও এ অনুষ্ঠান সচল হবে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর