সড়কে পরিবহন সংকট: বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাশে যাত্রীদের উপচে পড়া ভিড় 

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিরাজগঞ্জ | 2023-08-31 14:44:00

দেশের মহাসড়কে গুলোতে সীমিত আকারে কিছু আঞ্চলিক বাস চলাচল করতে দেখা গেলেও দূরপাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে। ফলে যানবাহন সংকটে চরম বিপাকে পড়েছে ঈদের ছুটি শেষে কর্মস্থলে ফিরতে চাওয়া উত্তরাঞ্চলের যাত্রীরা। 

সোমবার (১৭ মে) সকাল থেকে দুপুর পর্যন্ত বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ মহাসড়কের কড্ডার মোড়, নলকা মোড় ও হাটিকুমরুল গোলচত্বর এলাকায় উত্তরাঞ্চল থেকে ঢাকাগামী যাত্রীদের উপচে পড়া ভিড় দেখা গেছে।

তবে গণপরিবহন না থাকায় বিকল্প পরিবহন হিসেবে ট্রাক, প্রাইভেট কার, মাইক্রোবাস, পিকআপ ও মোটরসাইকেলের উপর ভরসা করে কয়েকগুন বেশি ভাড়া দিয়ে গন্তব্যে ছুটছেন তারা।

যাত্রীদের সাথে কথা বলে জানা যায়, পাবনা, নাটোর, বগুড়া, রংপুর, গাইবান্ধা, নওগাঁসহ উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা থেকে তারা ভেঙে ভেঙে বা বিকল্প পরিবহনে কয়েকগুন বেশি ভাড়া দিয়ে একাধিক গাড়ি পরিবর্তন করে সিরাজগঞ্জের মহাসড়কে এসেছেন।

এখন উত্তরবঙ্গের প্রবেশদ্বার সিরাজগঞ্জের কড্ডার মোড় ও হাটিকুমরুল গোলচত্বর এলাকায় এসে যানবাহন না পেয়ে তারা চরম ভোগান্তির শিকার হচ্ছেন। যানবাহন না পেয়ে অনেকে বাধ্য হয়ে কয়েক গুণ অতিরিক্ত ভাড়া দিয়ে ট্রাক,পিকআপ, প্রাইভেটকার, মাইক্রোবাস ও মোটরসাইকেলে করে গন্তব্যের উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন। কিন্তু স্বল্প আয়ের শ্রমজীবীরা পড়েছেন চরম বিপাকে। তারা অতিরিক্ত ভাড়া দিতে না পেরে ঘণ্টার পর ঘণ্টা দাড়িয়ে রয়েছেন।

এদিকে ট্রাক, পিকআপ, প্রাইভেটকার, মাইক্রোবাস ও মোটরসাইকেলসহ যে সকল যানবাহনে যাত্রী পরিবহন করা হচ্ছে সেগুলোতে মানা হচ্ছে না কোন প্রকার স্বাস্থ্যবিধি। গাদাগাদি করে যাত্রী নিয়ে যাচ্ছে এসব যানবাহনগুলো। ফলে করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ছে।

এ ব্যাপারে হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহজাহান আলী বলেন, মহাসড়কে কর্মস্থলে ফেরা যাত্রীদের চাপ রয়েছে। সরকারি নির্দেশনা অনুযায়ী দূরপাল্লার বাস চলতে দেওয়া হচ্ছে না। মহাসড়কের বিভিন্ন পয়েন্টে পুলিশ মোতায়েন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর