রাজবাড়ী কারাগারে ধারণ ক্ষমতার সাতগুণ আসামি

, জাতীয়

সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-09-01 09:13:28

রাজবাড়ী জেলা কারাগারে নির্দিষ্ট ধারণ ক্ষমতার চেয়ে এখন সাতগুণের বেশি আসামি বন্দী রয়েছেন। অতিরিক্ত আসামি বন্দী থাকায় কারার ভেতরে তিল ধারণের ঠাঁই নেই। যে রুমে ১০ জন করে থাকার কথা সেই রুমে এখন অবস্থান করছেন প্রায় ৭১ জন আসামি। একশো জনের জায়গায় এখন রয়েছেন ৭১৫ জন।

মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সীমিত আকারে আদালতের কার্যক্রম পরিচালনা করায় জামিন পাচ্ছেন না আসামিরা। এতে ধারণ ক্ষমতার অতিরিক্ত বন্দীদের কারাগারে ভোগান্তি পোহাতে হচ্ছে। তবে জেলা প্রশাসন বলছে আদালতের কার্যক্রম স্বাভাবিক হয়ে গেলে ঠিক হয়ে যাবে।

দীর্ঘ দুই মাস ধরে দুই বিচারকের প্রত্যাহারের দাবিতে আইনজীবীদের আদালত বর্জন এবং করোনার প্রভাবে মামলার ধীরগতির ফলে আদালতের স্বাভাবিক বিচারিক কার্যক্রম ব্যাহত হওয়ায় মামলার জট তৈরি এবং কারাগারে বন্দীর সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে বলে একটি সূত্র জানায়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০০৬ সালের ১৪ অক্টোবর ১০০ জন বন্দীর ধারণ ক্ষমতা নিয়ে চালু হয় রাজবাড়ী জেলা কারাগার। এর মধ্যে ৯০ জন পুরুষ ও ১০ জন মহিলা।

অনুসন্ধানে জানা যায়, সর্বশেষ বুধবার (২৬ মে) পর্যন্ত রাজবাড়ী জেলা কারাগারে বন্দীর সংখ্যা ছিল ৭১৫ জন। এর মধ্যে পুরুষ ৬৮৮ জন এবং মহিলা ২৭ জন। বন্দীদের মধ্যে সশ্রম কারাদণ্ড প্রাপ্ত পুরুষ কয়েদি ৫৯ জন, মহিলা কয়েদি একজন, বিনাশ্রম কারাদণ্ড প্রাপ্ত পুরুষ কয়েদি ৫০ জন, মহিলা কয়েদি ৭ জন এবং ৫৯৮ জন হাজতি বন্দী রয়েছেন।

রাজবাড়ী জেল সুপার নাহিদা পারভীন বার্তা২৪.কমকে বলেন, অতিরিক্ত আসামি থাকলেও আমার করার কিছুই নেই। আদালত কারাগারে আসামি পাঠালে আমাকে গ্রহণ করতেই হবে।

রাজবাড়ী জেলা প্রশাসক দিলসাদ বেগম বার্তা২৪.কমকে বলেন, এটি আমার এখতিয়ার বহির্ভূত। তবে আদালতের কার্যক্রম স্বাভাবিক হলে খুব দ্রুতই এই সমস্যার সমাধান হয়ে যাবে বলে আশা করছি।

এ সম্পর্কিত আরও খবর