মঙ্গলবার থেকে ৭ দিনের কঠোর লকডাউ‌নে খুলনা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা | 2023-09-01 00:46:25

খুলনা মহানগর ও জেলায় করোনা সংক্রমণ এবং মৃত্যু হার আশঙ্কাজনক বৃদ্ধি পাওয়ায় আগামী মঙ্গলবার থেকে পরবর্তী ৭ দিন কঠোর লকডাউন ঘোষণা করা হয়েছে।

শ‌নিবার (১৯ জুন) বেলা ১২ টায় খুলনা জেলা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। এছাড়া রোববার ও সোমবার পূর্বনির্ধারিত কঠোর বিধিনিষেধ অব্যাহত থাকবে।

জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, কঠোর লকডাউন চলাকালে খুলনা মহানগর ও জেলায় গণপরিবহন সম্পূর্ণ বন্ধ থাকবে। শুধু ওষুধ এবং জরুরি কাঁচামাল ব্যতীত সকল দোকানপাট এবং ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। কঠোর লকডাউনের বিধিনিষেধ বাস্তবায়নে জেলা প্রশাসন, পুলিশ, র‌্যাব, জনপ্রতিনিধি ও রাজনীতিবিদরা কাজ করবে।

কঠোর লকডাউন চলাকালে খুলনা মহানগর ও জেলায় গণপরিবহন সম্পূর্ণ বন্ধ থাকবে

উল্লেখ‌্য, দৈনিক আক্রান্তের হিসাবে শুক্রবার ঢাকাকেও ছাড়িয়ে গেছে খুলনা বিভাগ। খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল সংলগ্ন ডেডিকেটেড করোনা হাসপাতালে শয্যা বাড়িয়েও স্থান সংকুলান দেয়া যাচ্ছে না করোনা রোগীদের। প্রতিদিনই বাড়ছে করোনা রোগী, সেই সাথে মৃত্যুও। শয্যা বাড়িয়েও হাসপাতালের বারান্দায়, মেঝেতে রেখে সেবা দিচ্ছে কর্তৃপক্ষ। করোনা হাসপাতাল ১০০ শয্যা থেকে ১৩০ শয্যা উন্নতি করা হয়। করোনার শুরু থেকে এ পর্যন্ত খুলনা বিভাগের ১০ জেলার মধ্যে করোনা শনাক্ত ও মৃত্যুতে খুলনা জেলা এখন সর্বোচ্চ।

এদিকে গত ২৪ ঘণ্টায় খুলনা বিভাগে নতুন করে করোনা শনাক্ত হয় ১ হাজার ৩৩ জন।

কঠোর লকডাউনের বিধিনিষেধ বাস্তবায়নে জেলা প্রশাসন, পুলিশ, র‌্যাব, জনপ্রতিনিধি ও রাজনীতিবিদরা কাজ করবে

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের আরএমও ও করোনা ইউনিটের ফোকালপার্সন ডা: সুহাস রঞ্জন হালদার বলেন, করোনা ইউনিট ১'শ শয্যা থেকে ১৩০ শয্যা উন্নতি করা হয়ে‌ছে। প্রতিদিনই রোগীর চাপ বেড়েই যাচ্ছে। করোনা ও উপসর্গে নিয়ে রোগীরা ভর্তি হচ্ছে। শয্যা বাড়িয়েও জায়গা দেয়া যাচ্ছে না।

খুলনা বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) এর দপ্তরের সূত্রমতে, এ যাবতকাল বিভাগের মধ্যে খুলনা জেলায় করোনা শনাক্ত ও মৃত্যুতে সর্বোচ্চ বেশি। খুলনা জেলায় মোট শনাক্ত ১২ হাজার ৪৪৯ জন এবং মারা যায় ২০৩ জন। এরপরে আছে যশোরে। ওই জেলাতে করোনা শনাক্ত হয় ৯ হাজার ২৪৪ জন, মৃত্যু ১০১ জন। এছাড়া বাগেরহাটে শনাক্ত ২ হাজার ৪৭৯ জন, মৃত্যু ৬৩, চুয়াডাঙ্গায় শনাক্ত ২ হাজার ৪৪৭ জন, মৃত্যু ৬৬, ঝিনাইদহে শনাক্ত ৩ হাজার ২৮২ জন, মৃত্যু ৬১, কুষ্টিয়ায় শনাক্ত ৬ হাজার ৬২ জন, মৃত্যু ১৪০, মাগুরায় শনাক্ত ১ হাজার ৩৭৫, মৃত্যু ২৪, মেহেরপুরে শনাক্ত ১ হাজার ৩শ জন, মৃত্যু ৩১, নড়াইলে শনাক্ত ২ হাজার ২১০ জন. মৃত্যু ৩০ জন এবং সাতক্ষীরায় শনাক্ত ২ হাজার ৭৯৬ জন এবং করোনায় মারা যায় ৫৬ জন।

এ সম্পর্কিত আরও খবর