বেনাপোল বন্দরে কার্গো রেলে ২০০ মেট্রিক টন অক্সিজেন আমদানি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর) | 2023-08-28 10:40:15

বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে একটি কার্গো রেলে ২০০ মেট্রিক টন অক্সিজেন বাংলাদেশ প্রবেশ করেছে।

শনিবার (২৪ জুলাই) রাত সাড়ে ১০টায় অক্সিজেনবাহী কার্গো ট্রেনটি বেনাপোল বন্দরের রেল স্টেশনে পৌঁছায়। এর আগে শুক্রবার ভারতের জামসেদপুর থেকে রওনা দেয়। লিন্ডে বাংলাদেশ নামে একটি প্রতিষ্ঠান এ অক্সিজেনে আমদানি করেছে।

লিন্ডে বাংলাদেশ লিমিটেড কোম্পানির প্রতিনিধি শুভ জানান, ভারতে করোনা পরিস্থিতির একটু উন্নতি হওয়ায় সে দেশের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো আবারও বাংলাদেশে অক্সিজেন সরবরাহ শুরু করেছে। তার ধারাবাহিকতা আজ প্রথম একটি কার্গো রেলে ১০টি কন্টেইনারে ২০০ মেট্রিক অক্সিজেন আমদানি হয়। এর আগে স্থলপথে ট্রাকে অক্সিজেন এসেছে।

বেনাপোল কাস্টমস হাউজের কমিশনার আজিজুর রহমান জানান, এই প্রথম বেনাপোল স্থল বন্দর দিয়ে রেলযোগে অক্সিজেন আমদানি করা হচ্ছে। করোনাকালীন সময়ে অক্সিজেন আমদানি করা হলে তা সর্বোচ্চ অগ্রধিকার দিয়ে দ্রুত এ অক্সিজেন খালাস করতে কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

বেনাপোল রেলওয়ে নিরাপত্তা বাহিনীর উপপরিদর্শক এনামুল হক জানান, বেনাপোল রেল স্টেশন থেকে রেলওয়ে নিরাপত্তা কর্মীরা অক্সিজেনবাহী কার্গোরেলটি নিরাপত্তা দিয়ে গন্তব্যে নিয়ে যাবে।

বেনাপোল রেলওয়ে স্টেশন মাস্টার সাইদুর রহমান জানান, অক্সিজেন আমদানিকারক লিন্ডে বাংলাদেশ আর রফতানিকারক ভারতের লিন্ডে ইন্ডিয়া। বেনাপোল বন্দর ও কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে আজ রাতেই অক্সিজেনবাহী কার্গোরেলটি রওনা দিয়ে বঙ্গবন্ধু সেতুর (পশ্চিম) সদানন্দপুর স্টেশনে রোববার ভোর ৫টা নাগাদ পৌঁছাবে। পরে এ অক্সিজেন খালাস করে সেখান থেকে পুনরায় ঢাকায় নেওয়া হবে।

অক্সিজেন পরিবহনকারী কার্গোরেলের বাংলাদেশ প্রতিনিধি মোহাম্মদ মেহেরুল্লাহ জানান, বাংলাদেশে অক্সিজেনের চাহিদা থাকায় সাম্প্রতি ভারত থেকে অক্সিজেন আমদানি বেড়েছে। স্বাভাবিক সময়ে গড়ে প্রতিদিন ৫০ মেট্রিক টন অক্সিজেন আমদানি হয়ে থাকলেও বর্তমানে এ অক্সিজেন আমদানির পরিমান বেড়েছে প্রতিদিন গড়ে ১১০ মেট্রিক টন। স্থলপথে ট্রাকে ও রেলে বাংলাদেশে অক্সিজেন আমদানি হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর