তারুণ্যের অহংকার শেখ কামাল ছিলেন সৃষ্টিশীল মানুষ: কাদের

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 04:19:44

শেখ কামালের ৭২তম জন্ম দিনে বনানীতে তার সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। এ সময় দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, তারুণ্যের অহংকার শেখ কামাল ছিলেন সৃষ্টিশীল মানুষ, যা এখনও তরুণেরা অনুসরণ করে।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে শেখ কামাল ছিলেন তারুণ্যের অহংকার; বহু প্রতিভার অধিকারী সৃষ্টিশীল মানুষ। তার সৃজনশীল প্রতিভা আজকের বাংলাদেশের কোটি তরুণের প্রেরণা।

বৃহস্পতিবার (৫ আগস্ট) সকালে শেখ কামালের ৭২তম জন্ম দিনে রাজধানীর বনানী কবরস্থানে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে এসব কথা বলেন তিনি। এরপর বনানী কবরস্থানে যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাঈনুল হাসান নিখিলের নেতৃত্বে সংগঠনের নেতারা শেখ কামালের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

১৯৪৯ সালের এই দিনে গোপালগঞ্জ মহকুমার টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন শেখ কামাল। ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালো রাতে ২৬ বছর বয়সে জাতির পিতা বঙ্গবন্ধুসহ সপরিবারে নির্মম-নিষ্ঠুর বর্বরোচিত হত্যাযজ্ঞের শিকার হয়ে শাহাদাত বরণ করেন তিনি।

শেখ কামালের জন্মদিন উপলক্ষে বনানীতে তার সমাধিতে শ্রদ্ধা জানানোর পাশাপাশি কোরআন পাঠ, মিলাদ ও দোয়া মাহফিলেও অংশ নেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। এ সময় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, আ ফ ম বাহাউদ্দিন নাসিমসহ দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘বঙ্গবন্ধু হত্যার যে কলঙ্ক জাতির কপালে কলঙ্কতিলক হিসেবে ছিল, সেই কলঙ্কের কালিমা বঙ্গবন্ধুর হত্যার বিচার সম্পন্ন করে তার কন্যা শেখ হাসিনা আলোর পথে যাত্রা শুরু করেছেন। আজকের দিনে আমাদের অঙ্গীকার সেই আলোর পথের অভিযাত্রী আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ করব।’

বনানীতে শ্রদ্ধা জানানোর আগে ধানমন্ডির আবাহনী ক্লাব প্রাঙ্গণে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান আওয়ামী লীগ এবং বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।

দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে ধানমন্ডিতে আবাহনী ক্লাব মাঠে শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর সময় উপস্থিত ছিলেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাসিম, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, মির্জা আজমসহ আরও অনেকে।

এদিকে শেখ কামালের জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন, ক্রীড়া এবং সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলো নানা কর্মসূচি নিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর