চিত্রা নদীতে বিশেষ প্রকল্পের আওতায় মাস্টারপ্ল্যান তৈরির সুপারিশ

জেলা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 04:32:55

চিত্রা নদী তীরবর্তী মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে চিত্রা নদীকে কেন্দ্র করে বিশেষ প্রকল্পের আওতায় একটি মাস্টারপ্ল্যান তৈরির সুপারিশ করেছে নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

রোববার (২১ অক্টোবর) ৫৯তম বৈঠক কমিটির সভাপতি মেজর (অবঃ) রফিকুল ইসলাম, বীর উত্তম এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

বৈঠকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কার্যক্রম, সমস্যা ও ভবিষ্যত পরিকল্পনা, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এর কার্যক্রম এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) এর সার্বিক কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে উল্লেখ করা হয়, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের আওতায় চীনে নির্মাণধীন ছয়টি জাহাজের মধ্যে প্রথম জাহাজ ‘বাংলার জয়যাত্রা’ ডেলিভারী প্রাপ্তিপূর্বক বানিজিক কার্যক্রমে নিয়োজিত রয়েছে। চীনে নির্মাণধীন অবশিষ্ট পাঁচটি জাহাজ ফেব্রুয়ারি ২০১৯ এর মধ্যে শিপিং কর্পোরেশনের বহরে যুক্ত হবে।

বৈঠকে আরো উল্লেখ করা হয়, কয়লা ভিত্তিক বিদ্যুৎ প্রকল্পে কয়লা পরিবহনের নিমিত্ত বাংলাদেশ শিপিং কর্পোরেশন এর আওতায় দুইটি মাদার বাল্ক ক্যারিয়ার এবং ১০টি বাল্ক ক্যারিয়ার ক্রয় কার্যক্রম চলমান।

এছাড়া চট্টগ্রাম বন্দরের ক্রম বর্ধমান কন্টেইনারের চাপ সামাল দেয়ার লক্ষ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ কর্তৃক পৃথক কাজের আওতায় উক্ত এলাকায় ২৪ হাজার বর্গমিটার আয়তনের কন্টেইনার ইয়ার্ড নির্মাণ করা হয়েছে। ইতোমধ্যে কন্টেইনার ইয়ার্ড এলাকায় কন্টেইনার ডেলিভারীর কার্যক্রম শুরু হয়েছে।

কমিটি বৈঠকে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের আওতায় প্রয়োজনীয় সব ধরনের জাহাজ সংগ্রহের জন্য সুপারিশ করে।

কমিটি সদস্য নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান, মোঃ হাবিবর রহমান, রণজিৎ কুমার রায়, মোঃ আনোয়ারুল আজীম (আনার) এবং মমতাজ বেগম এড্ভোকেট, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

 

এ সম্পর্কিত আরও খবর