ঢাকায় শনাক্ত ও মৃত্যু বেশি

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা ২৪ | 2023-08-21 14:28:30

দেশে করোনাভাইরাস আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সর্বাধিক ২৬৪ জন মারা গেছেন। এর মধ্যে ঢাকা বিভাগের ৮৭ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২১ হাজার ৯০২ জন। এর মধ্যে ঢাকা বিভাগের ৯ হাজার ৮৮৭ জন। যা শতকরা হার ৪৫ দশমিক ১৪ শতাংশ।

এছাড়া দেশে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ১২ হাজার ৭৪৪ জন। এর মধ্যে ঢাকা বিভাগের ৫ হাজার ৩০৮ জন। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৩ লাখ ২২ হাজার ৬৫৪ জন। এর মধ্যে ঢাকা বিভাগের ৭ লাখ ৮৬ হাজার ৪৭৯ জন।

বিভাগওয়ারি মৃতের সংখ্যা বিশ্লেষণ করে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগের পরে সবচেয়ে বেশি মারা গেছে চট্টগ্রামে ৫৬ জন। এরপর খুলনায় ৩৫ জন, সিলেটে ২৩ জন, রাজশাহীতে ১৯ জন, রংপুরে ১৮ জন, বরিশালে ১৬ জন এবং ময়মনসিংহে ১০ জন।

বিভাগওয়ারি শনাক্তের সংখ্যা বিশ্লেষণ করে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগের পরে সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে চট্টগ্রামে ৩ হাজার ৩৫৭ জন। এরপর বরিশাল ৮৫৮ জন, খুলনায় ৮১৭ জন, সিলেট ৭৩১ জন, রাজশাহী ৬৮৬ জন, রংপুর ৫০২ জন এবং ময়মনসিংহে ৪৮৫ জন।

আজ বৃহস্পতিবার (০৫ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৭০৭টি পরীক্ষাগারে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৩৩টি, জিন এক্সপার্ট ৫৩টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৫২১টি। এসব ল্যাবে ৪৬ হাজার ৫২২টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয়েছে ৪৬ হাজার ৯৯৫টি। মোট নমুনা পরীক্ষা হয়েছে ৭৯ লাখ ৯৫ হাজার ৬৭৮টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৫৮ লাখ ৯৩ হাজার ২৬৬টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ২১ লাখ ২ হাজার ৪১২টি।

গত ২৪ ঘণ্টায় সরকারি হাসপাতালে মারা গেছেন ১৯০ জন, বেসরকারি হাসপাতালে মারা গেছেন ৫৫ জন এবং বাসায় মারা গেছেন ১৯ জন।

 

এ সম্পর্কিত আরও খবর