কাপড়ের মাস্কের চেয়ে সার্জিক্যাল মাস্ক বেশি কার্যকর!

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা ২৪ | 2023-08-30 21:39:25

করোনাভাইরাস সংক্রমণ রোধে কাপড়ের মাস্কের চেয়ে সার্জিক্যাল মাস্ক ব্যবহার বেশি কার্যকর। সার্জিক্যাল মাস্কের ব্যবহারে করোনার বিস্তার সীমিত করে। সম্প্রতি বাংলাদেশে ইয়েল পরিচালিত যৌথ সমীক্ষায় এমন তথ্য উঠে এসেছে। সমীক্ষাটি এখনো প্রকাশ করা হয়নি। তবে গবেষকরা সমীক্ষার ফলাফল দেখতে সাংবাদিকদের অনুমতি দিয়েছেন।

সমীক্ষায় বলা হয়, কাপড়ের মাস্কের বদলে সার্জিক্যাল মাস্ক ব্যবহার করা হলে সার্বিকভাবে করোনা সংক্রমণ ১১ শতাংশ কমে যায়। ৫০-৬০ বছর বয়সিদের মধ্যে সংক্রমণ কমার হার ২৩ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সিদের মধ্যে ৩৫ শতাংশ কম।

জানা যায়, সমীক্ষায় অংশগ্রহণকারীদের প্রথমে দুই ভাগে ভাগ করা হয়। ইন্টারভেনশন গ্রুপে ছিলেন প্রায় ১৪ হাজার গ্রামবাসী। কন্ট্রোল গ্রুপে ছিলেন এক লাখ ৬৩ হাজার গ্রামবাসী।

গবেষকরা জানান, যেসব গ্রামে মাস্ক ব্যবহারের প্রচার কর্মসূচি চালানো হয় (ইন্টারভেনশন গ্রুপ) সেখানে অন্যসব গ্রামের তুলনায় সংক্রমণের হার ছিল ৯ দশমিক ৩ শতাংশ কম। এছাড়া, কাপড়ের মাস্কের বদলে সার্জিক্যাল মাস্ক বিতরণ করা হলে ১১ শতাংশ সংক্রমণ কমতে দেখা যায়। একই সঙ্গে সংক্রমণ কমার এ হার ৫০-৬০ বছর বয়সিদের মধ্যে ২৩ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সি মানুষের মধ্যে ৩৫ শতাংশ কম।

ইয়েল, স্ট্যানফোর্ড এবং বাংলাদেশের অলাভজনক প্রতিষ্ঠান 'গ্রিন ভয়েস' পরিচালিত পরীক্ষামূলক (ট্রায়াল) সমীক্ষাটি ২০২০ সালের নভেম্বরে শুরু হয়ে এ বছরের এপ্রিলে শেষ হয়। এতে ছয় শতাধিক গ্রামের ৩ লাখ ৪০ হাজারেরও বেশি মানুষ অংশ নেন। এতে মসজিদ, বাজারঘাট ও অন্যসব গণজমায়েত স্থানে সাধারণ মানুষকে সরাসরি পর্যবেক্ষণের মাধ্যমে মাস্ক ব্যবহার ও শারীরিক দূরত্বের মাত্রা মূল্যায়ন করা হয়।

এ সমীক্ষা পরিচালনা করেন জেসন অ্যাবালাক, লরা ক্যোং, স্টিভ লুবি, ইয়েল অর্থনীতিবিদ আহমেদ মুশফিক মোবারক এবং অ্যাশলে স্টাইজিনস্কি। বর্তমানে সমীক্ষাটি জার্নাল সায়েন্সের পর্যালোচনা পর্যায়ে রয়েছে। তবে বিশ্বব্যাপী জনস্বাস্থ্য পর্যায়ে এ সব তথ্যের সম্ভাব্য গুরুত্বের কারণে গবেষকরা সমীক্ষার ফলাফল দেখতে সাংবাদিকদের অনুমতি দিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর