ফাঁকা রাজধানীতে রিকশার রাজত্ব

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 21:39:07

দেশজুড়ে চলছে শ্রমিকদের ডাকা ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট। বিরতির প্রথম দিনেই রাজধানী ঢাকার রাস্তা ফাঁকা দেখা গেছে। গণপরিবহন সংকটে বিপাকে পড়েছে পথচারীরা। সেই সুযোগে যানজটমুক্ত ফাঁকা রাস্তায় রাজত্ব করছে রিকশাচালকরা। পরিবহন ধর্মঘটের সুযোগ নিয়ে পথচারীদের জিম্মি করে আদায় করছে অতিরিক্ত ভাড়া।

সকাল সাড়ে ১০টায় মানিক মিয়া অ্যাভিনিউতে রাজধানী উচ্চ বিদ্যালয়ের সামনে কামাল আহমেদ গাড়ির জন্য অপেক্ষা করছেন। কোন গাড়ি না পেয়ে গন্তব্যে পৌঁছানোর জন্য বেছে নিলেন রিকশা।

মানিক মিয়া এভিনিউ থেকে সিটি কলেজ স্বাভাবিকভাবে ভাড়া ৭০ থেকে

৮০ টাকা হলেও কামাল আহমেদকে গুণতে হচ্ছে ২০০ টাকা। শুধু কামাল আহমেদ নয়, রাস্তা বের হওয়া সকল পথচারিকে গুণতে এমন ভাড়া।

অতিরিক্ত ভাড়ার অভিযোগ করলে রিকশাচালক জামাল উদ্দিন বার্তা২৪.কমকে বলেন,  অনেক রাস্তায় আমাদের চলাচলে নিষেধজ্ঞা আছে। তবে এই ধরনের ধর্মঘট হলে আমরা সব রাস্তায় চলতে পারি। আর অন্য গাড়ি কম থাকায়,  ভাড়া একটু বাড়িয়ে নেই আরকি।

এদিকে দেখা যায় রাজধানীতে যে পরিমাণ গণপরিবহন কমে গেছে, ঠিক তার উল্টো ব্যক্তিগত গাড়িগুলো রাস্তায় নেমেছে। তার সঙ্গে পাল্লা দিয়ে নেমেছে মোটরসাইকেল বাইকেল সাইকেলও।

ধর্মঘট বিষয়ে খামার বাড়ির পুলিশ বক্সের ট্রাফিক সার্জন মশিউর বার্তা২৪.কমকে বলেন, পরিবহন ধর্মঘটে রাস্তায় গণপরিবহন কম থাকলেও অন্য গাড়ির চাপ বেশি থাকে। রিকশাগুলো রাস্তার আড়াআড়ি প্রবেশ করতে দেখা যায়। যেখানে স্বাভাবিক দিনে বাস বা মিনি ট্রাককে নিয়ন্ত্রণ করতে হত। সেখানে রিকশাকে নিয়ন্ত্রণ করতে হয়।

রোববার (২৮ অক্টোবর) সকাল ছয়টা থেকে শুরু হওয়া এই পরিবহন শ্রমিকদের কর্মবিরতিতে রাজধানীর প্রায় অধিকাংশ জায়গায় গণপরিবহন শূন্য দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে, মোহাম্মদপুর আসাদগেট, সায়েন্সল্যাব, ফার্মগেট, নিউমার্কেট, নীলক্ষেত, এলাকা কোন গণপরিবহন নেই।

খোঁজ নিয়ে জানা যায়, বড় ধরনের কোথাও কোন বিশৃংখলার ঘটনা না ঘটলেও, পরিবহন শ্রমিকদের বিরুদ্ধে সিএনজি থেকে যাত্রী নেমে দেয়ার অভিযোগ উঠছে।

তবে রাইড শেয়ারিং গুলো স্বাভাবিক ভাবে চলাচল করছে। জানতে চাইলে পাঠাও চালক এনামুল অবশ্য আক্ষেপ করে বলেছেন, অ্যাপস ভিত্তিক হওয়ায় নির্ধারিত টাকার চেয়ে বেশি নিতে পারছেন না তারা।

এ সম্পর্কিত আরও খবর