দক্ষিণাঞ্চলবাসীর জন্য যেমন ছিলো ২০২১ সাল

, জাতীয়

জহির রায়হান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-31 07:26:37

শান্তিপ্রিয় বাসযোগ্য অঞ্চল হচ্ছে সম্ভাবনাময় বরিশাল তথা গোটা দক্ষিণাঞ্চল। কিন্তু ২০২১ সাল জুড়ে দক্ষিণাঞ্চলে ছিলো করোনা, ডায়রিয়ার প্রকোপ, দূর্ঘটনার দুঃসংবাদ ও সম্ভাবনাময় আনন্দের বার্তা। বছরের শেষে এসে যুক্ত হল ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লঞ্চে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা। যে ঘটনা দেশ বিদেশের শিরোনাম হয়েছে এবং কেঁদেছে গোটা দক্ষিণাঞ্চলবাসী। 

যেসব আলোচিত ঘটনাকে ঘিরে বরিশাল তথা দক্ষিণাঞ্চল বার বার সংবাদের শিরোনাম হয়েছে তারই এক ঝলক পাঠকদের জন্য তুলে ধরা হল-

ডায়রিয়ার প্রকোপ: বছরের শুরুর দিনই বরিশাল বিভাগে ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দেয়। ২৬ এপ্রিলের মধ্যে আক্রান্ত হয় ৪০ হাজারের বেশি মানুষ। স্বাস্থ্য বিভাগ বলছে, এর মধ্যে ২০ থেকে ২৬ এপ্রিল এক সপ্তাহে আক্রান্ত হয়েছিল ১০ হাজার ৭ জন। এপ্রিল মাসে সরকারি হিসাবে মারা যান ১১ জন। তবে বেসরকারি হিসাবে মৃত্যুর সংখ্যা ৩৩ জনের বেশি।

করোনা আতঙ্কের মাস জুলাই: বিদায়ী জুলাইয়ে ভয়ঙ্কর সময় পার করে বরিশাল বিভাগের মানুষ। করোনা সংক্রমণ আর মৃত্যু দুটোই চূড়ান্তে পৌঁছায় এই মাসে। নমুনা বিবেচনায় ৩৯ শতাংশ রোগী শনাক্ত হয় জুলাই মাসে। আর মারা যান ৪৪ দশমিক ১৩ শতাংশ রোগী। স্বাস্থ্য বিভাগের হিসাবে, জুলাইয়ে বরিশাল বিভাগে শনাক্ত হয় ১৩ হাজার ১৪৮ জন। এই মাসে করোনা পজিটিভ ও উপসর্গ নিয়ে প্রাণহানি হয় ৪০১ জনের। অপরদিকে আগস্টে শনাক্ত হয় ১০ হাজার ৬১১ রোগী। আর পজিটিভ রোগী মারা যায় ১৮৫ জন। গত ৭ জুলাই এক দিনে করোনা শনাক্ত হয় সর্বোচ্চ ৬২২ জনের। এরপর ১১ জুলাই এ সংখ্যা হয় ৭১০ ও ১৩ জুলাই ৮৭৯। আর ১৯ জুলাই ছিল সবচেয়ে ভয়াবহ দিন। এদিন সংক্রমণের সব রেকর্ড ভঙ্গ করে রেকর্ড ৮৯১ জন শনাক্ত হয়। ৩১ জুলাই পর্যন্ত বিভাগে করোনায় মারা গেছেন ৪৬৯ জন। তাঁদের মধ্যে দ্বিতীয় ঢেউ শুরুর পর মে থেকে ৩১ জুলাই পর্যন্ত মৃত্যু হয়েছে ২০৭ জনের, যা মোট মৃত্যুর ৪৪ দশমিক ১৩ শতাংশ। আর শুধু জুলাইয়ে মৃত্যু হয়েছে ১৫৮ জনের। সেপ্টেম্বর থেকে করোনা শনাক্ত ও মৃত্যুর সূচক নামতে থাকে।

বরিশাল সদর ইউএনওর বাসভবনে হামলা: গত ১৮ আগস্ট রাতে বরিশাল সদর উপজেলার ইউএনও অফিস কম্পাউন্ডে পানি সম্পদ প্রতিমন্ত্রীর শুভেচ্ছা ব্যানার নামাতে গিয়ে সিটি করপোরেশনের কর্মী ও পরে ছাত্রলীগ নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এতে ইউএনওর বাসভবনে হামলার সময় আনসার সদস্যদের গুলিতে আওয়ামী লীগ ছাত্রলীগের বেশ কয়েকজন নেতা কর্মী গুলিবিদ্ধ হন। এ ঘটনায় ইউএনও এবং কোতোয়ালি থানার ওসিসহ দুই প্রশাসন মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহকে প্রধান আসামি দুইটি মামলা করা হয়। ঘটনার তিন দিন পর এ ঘটনায় প্রশাসনের সঙ্গে মেয়রসহ আওয়ামী লীগের নেতাদের সমঝোতা বৈঠকে বিষয়টি নিরসন হয়। 

স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন: দক্ষিণাঞ্চলের মানুষের বহুল প্রতীক্ষিত পায়রা সেতু উদ্বোধন হয় ২৪ অক্টোবর। এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্বপ্নের সেতুটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পরই সেতুর দুই পাড়ে হাজারো মানুষ উল্লাসে ফেটে পড়েন। পরিবর্তন ঘটে কুয়াকাটাসহ গোটা দক্ষিণাঞ্চলের যোগাযোগ ব্যবস্থার। 

এমভি অভিযান-১০ লঞ্চ ট্র্যাজেডি: বছরজুড়ে কমবেশি আনন্দের উচ্ছ্বাস থাকলেও বছরের শেষ মাসটি ছিল চরম বেদনাদায়ক। গত ২৩ ডিসেম্বর গভীররাতে ঝালকাঠির সুগন্ধা নদী পার হওয়ার সময় এমভি অভিযান-১০ লঞ্চে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ঢাকা থেকে বরগুনাগামী লঞ্চটির ৪৩ যাত্রীর প্রাণহানির খবর নিশ্চিত হওয়া গেছে। হাসপাতালে ভর্তি আছেন দগ্ধ ৮৫ জন। নিখোঁজ রয়েছেন আরো ৪৬ জন। এ দুর্ঘটনায় স্বজনহারাদের আহাজারি, দগ্ধদের আর্তনাদে ভারী হয়ে আছে দক্ষিণের জনপদ। যা নৌপথে চলাচলে যাত্রীদের মাঝে হতাশ সৃষ্টি করছে।

এ সম্পর্কিত আরও খবর