দাঁড়িয়ে নিচ্ছে যাত্রী, উপেক্ষিত স্বাস্থ্যবিধি!

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 23:46:25

যত আসন তত যাত্রী নিয়ে চলার কথা গণপরিবহন। মানার কথা ১১ বিধিনিষেধ। কিন্তু রাজধানীর অনেক জায়গাতেই দেখা যায় একেভারে ভিন্ন চিত্র। যাত্রীরা মানছে না স্বাস্থ্যবিধি আর পরিবহন কর্তৃপক্ষ মানছেন না বহননীতি!

রোববার (১৫ জানুয়ারি) রাজধানীর বাড্ডা, গুলশান, রামপুরা, মহাখালীতে এমন চিত্র দেখা যায়।

মাস্ক ছাড়া গণপরিবহনে তোলা নিষেধ থাকলেও দেখা যায় বাসের হেলপার, কন্ট্রাক্টর এবং চালকের মুখেও নেই মাস্ক। বাসে উঠা যাত্রীদের মুখেও নেই মাস্ক! এছাড়া যত আসন তত যাত্রীর পরিবর্তে যাত্রী তুলছে ইচ্ছামত।

বাড্ডা থেকে ছেড়ে যাওয়া দেওয়ান পরিবহনে দেখা যায়, সিট পূর্ণ হওয়ার পরেও দাঁড়িয়ে যাত্রী নিতে। পরিবহনের হেলপারকে এত যাত্রী নেয়ার কারণ জানতে চাইলে বলেন, মানুষ উঠলে আমাদের কি করার! মানুষ তো যাইতে চাই।


রবরব পরিবহনেরও একই চিত্র দেখা যায়। যত সিট তত আসনের বিপরীতে নিচ্ছে অধিক যাত্রী। এছাড়া বাসের ভিতরে নেই কোন স্বাস্থ্যবিধি। কেউ পড়ছেন না মাস্ক।

গুলশানে এসে বিআরটিসি বাস থেকে নামা মাস্কহীন এক যাত্রীর সাথে কথা হলে তিনি বলেন, আমাদের তো তাড়া আছে। বাস চলছে, যত আসন তত নিয়ম ভালো তবে মানাটা একটু সমস্যা হয়ে যায়। তাই বাসের হেলপার উঠাচ্ছে আর আমরাও উঠছি।

এভাবে এই রুটে চলা রইছ, বৈশাখী, আলিফসহ সবগুলোতে একই চিত্র দেখা যায়।

অনেকগুলো বাস আবার সবগুলো গ্লাস বন্ধ করে চালাচ্ছে গাড়ি। এতে করে বাইরে থেকে দেখা যায় না, কি পরিমাণ যাত্রী আছে বাসে।

রামপুরা রুটের গণপরিবহনেরও মিলে একই চিত্র। যানবাহনে স্বাস্থ্যবিধি না মানার পাশাপাশি মানছেন না যত আসন তত যাত্রীর নিয়মও।

করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) থেকে বলা হয়, দাঁড়িয়ে কোন যাত্রী তোলা যাবে না। যত আসন তত যাত্রী নিয়ে চলবে গণপরিবহন। ভাড়াও বাড়বে না। মানতে হবে স্বাস্থ্যবিধি। অথচ রাজধানীর মানুষ এখনও মানছেন না পুরোপুরি বিধিনিষেধ।

ঊর্ধ্বমুখী করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার গত ১৩ জানুয়ারি থেকে ১১ দফা বিধিনিষেধ কার্যকর করেছে। বিধিনিষেধ বাস্তবায়নে মাঠে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি ভ্রাম্যমাণ আদালতও। মাস্ক পরে বের হতে হবে, হোটেল-রেস্টুরেন্টে খেতে গেলে করোনা টিকা সনদ দেখাতে হবে, গণপরিবহন চলবে যত আসন তত যাত্রী নিয়ে- এমন নানা ধরনের নির্দেশনা জারি করেছে সরকার। এসব নির্দেশনা না মানলে জেল জরিমানার বিধানও রাখা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর