৬০ টাকার ওষুধ ৩শ টাকায় বিক্রি, ক্রেতা পেলো আড়াই হাজার!

খুলনা, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম | 2023-08-24 20:59:15

নির্ধারিত মূল্যের অধিক মূল্যে ওষুধ কিনে ভোক্তা অধিকার আইনে প্রতিকার পেয়েছেন ঝিনাইদহে এক ব্যাক্তি।

ঝিনাইদহ জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অফিসের সহকারী পরিচালক সুচন্দন মন্ডল জানান, গত ১৩ নভেম্বর জনৈক রাশিদুল ইসলামের নিকটাত্বীয় মোস্তফা কামাল সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়। ডাক্তারের পরামর্শে গত ১৭ নভেম্বর ঝিনাইদহ সদর হাসপাতালে তার বাম হাতে অপারেশন করা হয়। ওইদিন সকালে হাসপাতালের অপারেশন থিয়েটার থেকে দেওয়া ওষুধের তালিকা অনুযায়ী হাসপাতাল গেটের সিদ্দিক ফার্মেসি থেকে ওষুধ ক্রয় করেন। পরে ভাউচার চেক করতে গিয়ে দেখতে পান যে ওষুধটির নির্ধারিত মূল্য ৬০.৪২ টাকা হওয়া সত্ত্বেও তার নিকট হতে ৩০০ টাকা নেয়া হয়েছে। পরদিন ওষুধটি অন্য দোকান থেকে কিনে ফেরত দিতে গেলে দোকানদার ফেরত নিতে অস্বীকৃতি জানায়। পরবর্তীতে গত ২৬ নভেম্বর রাশিদুল ইসলাম জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঝিনাইদহ জেলা কার্যালয়ে লিখিত অভিযোগ দায়ের করেন।

অভিযোগ দায়েরের পর রোববার উভয় পক্ষের উপস্থিতিতে অভিযুক্ত প্রতিষ্ঠান অপরাধ স্বীকার করেন এবং জানান যে তিনি ওষুধটি ইসলামী হাসপাতাল সংলগ্ন মুন্সী সার্জিক্যাল অ্যান্ড মেডিসিন হতে ২৮০ টাকায় ক্রয় করেছেন। তখন মুন্সী সার্জিক্যাল অ্যান্ড মেডিসিন এর মালিক উপস্থিত হয়ে অধিক মূল্যে বিক্রয়ের অপরাধটি স্বীকার করেন।

অভিযোগটি প্রমাণিত হওয়ায় এবং অভিযুক্ত প্রতিষ্ঠান অপরাধ স্বীকার করে নেয়ায় অভিযুক্ত প্রতিষ্ঠান মুন্সী সার্জিক্যাল অ্যান্ড মেডিসিনকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪০ ধারা লঙ্ঘনের অপরাধে ৯ হাজার টাকা এবং সিদ্দিক ফার্মেসিকে ১ হাজার টাকা জরিমানা করা হয়। পরে জরিমানার ২৫% হিসেবে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৭৬(৪) ধারা মোতাবেক ২ হাজার টাকা অভিযোগকারী রাশিদুল ইসলামকে তাৎক্ষণিকভাবে নগদ প্রদান করা হয়।

 

এ সম্পর্কিত আরও খবর