রাজশাহীতে বাড়ছে শীতের প্রকোপ

রাজশাহী, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 07:20:23

রাজশাহীতে বাড়ছে শীতের প্রকোপ। হিমেল হাওয়ার মাত্রা বাড়ছে দিনে দিনে। এতে শীতের অনুভূতিও বাড়ছে। 

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী রোববার (৯ ডিসেম্বর) সকালে রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন ছিল মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ০৬ ডিগ্রি সেলসিয়াস।

গতকাল শনিবার থেকে হঠাৎ করেই শীত নামে। রোববার সামান্য তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। শীতের কারণে বিপর্যস্ত হয়ে পড়ছে জনজীবন। বিশেষ করে ছিন্নমূল মানুষরা দুর্ভোগ পোহাচ্ছে বেশি। পথের ধারে খড়কুটো জ্বালিয়ে শীতের কামড় থেকে রেহাই পাওয়ার চেষ্টা করছে তারা।

রাজশাহী আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, শনিবার রাজশাহীতে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করেছিল ১০ দশমিক ০৬ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ০২ ডিগ্রি সেলসিয়াস, বৃহস্পতিবার ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। পহেলা ডিসেম্বর রাজশাহীর তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এরপর থেকেই রাজশাহীর তাপমাত্রা কমতে থাকে।

রাজশাহী আবহাওয়া অফিসের সিনিয়র উচ্চ পর্যবেক্ষক শহিদুল ইসলাম জানান, রোববার সকালে রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ০৮ ডিগ্রি সেলসিয়াস। শনিবার রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ দশমিক ০৬ ডিগ্রি সেলসিয়াস।

রোববার সকালে বাতাসের আদ্রতা ছিল ৯৭ শতাংশ।

তাপমাত্রা কমে যাওয়ায় কনকনে শীত আরও বেড়েছে। পুরো রাজশাহী জুড়ে বিরাজ করছে এমন অবস্থা। শনিবার সন্ধ্যা থেকে শীতের প্রকোপটা একটু বেশি।

বিশেষ করে ছিন্নমূল মানুষরা দুর্ভোগ পোহাচ্ছে বেশি। খেটে খাওয়া মানুষরা ঘরে বসে না থাকতে পারায় তাদের দুর্ভোগের যেন শেষ নেই। হঠাৎ শীতের প্রকোপে মানুষের চলাফেরা ও কার্যক্রমে দেখা দিয়েছে স্থবিরতা। এই তীব্র শীতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে প্রতিদিন বাড়ছে শীত জনিত রোগীর সংখ্যা। যার মধ্যে অধিকাংশ বৃদ্ধ ও শিশু।

এ শীতকাল মোকাবেলায় রাজশাহী জেলা প্রশাসক আগে থেকেই প্রস্তুতি নিয়ে রেখেছে। শীতার্ত মানুষদের মাঝে ৪৮ হাজার কম্বল বিতরণের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে ত্রাণ ও পুনর্বাসন বিভাগ।

জেলা ত্রাণ ও পুনর্বাসন দপ্তরের প্রধান সহকারী আবদুল খালেক জানান, তাদের হাতে এখন ১০ হাজার কম্বল রয়েছে। আরও ৩৭ হাজার ৮০০ কম্বল তারা বরাদ্দ পেয়েছেন। কিছুদিনের মধ্যে সেগুলো রাজশাহী চলে আসবে।

এ সম্পর্কিত আরও খবর