অসময়ের তরমুজ চাষে সফল কৃষক ফজল

, জাতীয়

রাকিবুল ইসলাম রাকিব, উপজেলা করেসপন্ডেন্ট, গৌরীপুর (ময়মনসিংহ) | 2023-08-30 10:48:06

দূর থেকে দেখে মনে হয় মাচায় ঝুলছে লাউ-কুমড়ো। কিন্ত ভুল ভাঙে কাছে গেলে। লাউ বা কুমড়ো নয় মাচায় ঝুলছে জাল দিয়ে মোড়ানো তরমুজ।

মালচিং পদ্ধতিতে অসময়ে উচ্চ ফলনশীল ‘সুইট মাস্টার’ জাতের তরমুজ চাষে সফল হয়েছেন ময়মনসিংহের গৌরীপুরের কৃষক আবুল ফজল।

কম খরচে ভালো ফলন পাওয়ায় লাভবান হয়েছেন তিনি। এখন তার দেখাদেখি অন্য কৃষকরাও আগ্রহ দেখাচ্ছে এই তরমুজ চাষে। জানা গেছে, কৃষক আবুল ফজলের বাড়ি উপজেলার বোকাইনগর ইউনিয়নের বালুচড়া গ্রামে। গত মার্চ মাসে মাসে একটি বেসরকারি কোম্পানির কাছ থেকে ‘সুইট মাস্টার’ জাতের তরমুজ বীজ সংগ্রহ করে চারা করেন।

এপ্রিল মাসের শুরুতে মালচিং পদ্ধতিতে মাচা করে ১৭ শতাংশ জমিতে তরমুজের চারা রোপণ করেন। কৃষি অফিসের পরামর্শ, সঠিক পরিচর্যা ও আবহাওয়া অনুকূল থাকায় তরমুজের ভালো হয়। তরমুজ উৎপাদনে ব্যবহার করা হয় জৈববালাইনাশক সার ও পোকামাকড় নিধনের জন্য অনুসরণ হয় ফেরোমন ফাঁদ। সব মিলিয়ে খরচ হয় ৩০ হাজার টাকা। জুন মাসের শুরুতে ৬০ দিন বয়সী গাছে থাকা তরমুজ ২ লাখ ৫০ হাজার টাকায় কিনে নেন স্থানীয় ফল ব্যবসায়ী। পূর্ণাঙ্গ বয়স হলে তরমুজ বিক্রির জন্য নিয়ে যাবেন তিনি।

কৃষক আবুল ফজল বলেন, আমি যেই জমিতে উচ্চ ফলনশীল ‘সুইট মাস্টার’ জাতের তরমুজ চাষ করি সেটি শতবছরের অনাবাদি ছিল। এই তরমুজ রোপণের পর উৎপাদনে যেতে ৭০ দিন সময় লাগে। প্রথমবার পরীক্ষামূলক ভাবে ৩০ হাজার টাকা বিনিয়োগ করে ২ লাখ ২০ হাজার টাকা লাভ করেছি।


ফল ব্যবসায়ী সুরুজ আলী বলেন, স্বাভাবিক সময়ের তরমুজের তুলনায় অসময়ের তরমুজের বাজারে চাহিদা ও ভালো দাম রয়েছে। আকারভেদে প্রতিটি তরমুজ ২৫০ থেকে ৩৫০ টাকায় বিক্রি করতে পারবো বলে আশা করছি।

রামগোপালপুর ইউনিয়নের পশ্চিমপাড়া গ্রামের কৃষক আরশেদ আলী বলেন, অসমেয়র তরমুজ চাহিদা থাকায় ব্যবসায়ীরা ফজল ভাইয়ের তরমুজ মাচায় ঝুলন্ত থাকতেই কিনে নিয়েছেন। অল্প সময়ে, কম খরচে বেশি লাভ হওয়ায় আমরা তরমুজ চাষ করার জন্য ফজল ভাইয়ের কাছে এসেছি পরার্মশ নিতে।

উপজেলা কৃষি অফিসার লুৎফুন্নাহার লিপি বলেন, আবুল ফজল একজন আদর্শ কৃষক। তিনি চাষাবাদ করে কৃষি বিভাগ ও বেসরকারি সংস্থা থেকে পুরস্কৃত হয়েছেন। এবছর ফজল পরীক্ষামূলক ভাবে উচ্চ ফলনশীল জাতের তরমুজ চাষ করে সফল হওয়ায় অন্য কৃষকরাও আগ্রহ দেখাচ্ছে এই তরমুজ চাষে।

এ সম্পর্কিত আরও খবর