'শিশুর জন্য' ফোরামের আয়োজনে হবে কনসার্ট ফর চিলড্রেন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম | 2023-10-25 12:45:43

শিশুদের অধিকার রক্ষায় গঠিত হয়েছে 'শিশুর জন্য' ফোরাম। সংগঠনটির উদ্যোগে আগামী ৩০ নভেম্বর আয়োজন করা হবে কনসার্ট ফর চিলড্রেন।

বুধবার (২৫ অক্টোবর) প্রেসক্লাবে অপরাজেয় বাংলাদেশ, এক রঙ্গে এক ঘুড়ি, স্বর্নকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন ও গুড নেইবর্স কর্তৃক আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সম্মেলনে বক্তারা বলেন, 'শিশুর জন্য' এই ফোরাম সকল শিশুর জন্য সমান অধিকার নিশ্চিতকরণে কাজ করবে, যেখানে শিশু অধিকার সুরক্ষায় সকল শ্রেণী পেশার মানুষকে যুক্ত করা হবে।

করোনা মহামারীতে শিশুদের লেখাপড়াসহ মানসিক যে ক্ষতি হয়েছে, তা এখনো কাটিয়ে উঠা যায়নি। গ্রাম ও শহরের শিশুদের মধ্যে বিভিন্ন বিষয়ের যে বৈষম্য, তাও নিরসন হয়নি।

সম্মেলনে জানানো হয়, কন্যাশিশু এডভোকেসি ফোরামের পক্ষ থেকে জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত আট মাসের একটি পরিসংখ্যান তুলে ধরা হয়। যেখানে দেখা যায় উল্লিখিত সময়ে যৌন হয়রানি ও নির্যাতনের শিকার হয়েছে ৩২৯ জন, শিশু বিবাহের শিকার হয়েছে ২৬০ জন, ধর্ষণের শিকার হয়েছে ৪৯৩ জন, আত্মহত্যার শিকার হয়েছে ১৮১ জন।

সামগ্রিক বিবেচনায় শিশু অধিকার নিয়ে কাজ করার জন্য শিশুর জন্য ফোরাম তৈরি করা হয়েছে।

আগামী ৩০ নভেম্বর শিশু অধিকার ও সুরক্ষা ক্যাম্পেইনে 'কনসার্ট ফর চিলড্রেন' এর আয়োজন করা হবে। কনসার্টের মাধ্যমে ২ হাজার ৫০০ মানুষের নিকট সচেতনতা সৃষ্টি, গণমাধ্যম এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অন্তত ১ মিলিয়ন মানুষের মাঝে শিশু অধিকার বিষয়ক বার্তা পৌঁছানো হবে।

তছাড়া কনসার্টের মাধ্যমে প্রাপ্ত তহবিলের মাধ্যমে ৫০০ জন সুবিধাবঞ্চিত শিশুকে শিক্ষা সহযোগিতা ও ৫০০ সুবিধাবঞ্চিত কিশোরিকে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী প্রদান করা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্বর্নকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের ফারজানা ব্রাউনিয়া, অপারেজয় বাংলাদেশের ওয়াহিদা বানু স্বপ্না, গুড নেইবর্সের মাইদুল, এক রঙ্গা এক ঘুড়ির মুখপাত্র নীল সাধু।

এ সম্পর্কিত আরও খবর