শেখ হাসিনাকে সরকার গঠনের আমন্ত্রণ রাষ্ট্রপতির

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 16:12:55

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ী জয়ী আওয়ামী লীগের সংসদীয় দলের নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সরকার গঠনের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

বৃহস্পতিবার (৩ জানুয়ারি) বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এই আহ্বান জানান।

বিকেল ৪টা ২০ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গভবনের প্রবেশ করলে রাষ্ট্রপতি আবদুল হামিদ ফুলের তোড়া দিয়ে তাকে স্বাগত জানান। এরপর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বৈঠকে বসেন।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ তম জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কের রাষ্ট্রপতিকে অবহিত করেন। এ সময় আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার তোফায়েল আহমেদ, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, বঙ্গভবনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে প্রধানমন্ত্রী ও দলীয় প্রধান শেখ হাসিনাকে সংসদীয় দলের নেতা নির্বাচিত করেছে একাদশ জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগ। বৃহস্পতিবার সকালে আওয়ামী লীগের সংসদীয় দলের প্রথম বৈঠকে শেখ হাসিনাকে দলটির নেতা নির্বাচিত করা হয়। এবার টানা তৃতীয় মেয়াদে জাতীয় সংসদ নেতা হলেন তিনি।

সকালেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠানে শুরুতে শপথ নেন স্পিকার শিরিন শারমিন চৌধুরী। অনুষ্ঠানে আওয়ামী লীগের সংসদ সদস্যসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। পরে সংসদ সদস্যদের শপথ বাক্য পাঠ করান স্পিকার শিরিন শারমিন চৌধুরী। শপথ নেওয়ার সময় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে ছিলেন আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতারা।  শপথ গ্রহণের পর আওয়ামী লীগের সংসদীয় দলের সভা অনুষ্ঠিত হয়। সংসদ ভবনের একটি কক্ষে এই বৈঠক হয়। সেখানে শেখ হাসিনাকে সর্বসম্মতিক্রমে সংসদ নেতা নির্বাচিত করা হয়।

উল্লেখ্য, রাষ্ট্রপতি আবদুল হামিদ নতুন মন্ত্রিসভার শপথ পড়াবেন। সংবিধান অনুযায়ী প্রধানমন্ত্রী নিয়োগে দেয়ার এখতিয়ারও রাষ্ট্রপ্রধানের।

এ সম্পর্কিত আরও খবর