বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে নবনির্বাচিত সাংসদ-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-23 01:23:26

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এবং তার দলের নবনির্বাচিত সংসদ সদস্যরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন।

জাতীয় সংসদে শপথ গ্রহণের একদিন পর শুক্রবার (৪ জানুয়ারি) সকালে তারা রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি অর্পণ করেন।

প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনা জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণের পর তিনি সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে স্বাধীনতার এই মহান স্থপতির প্রতি শ্রদ্ধা জানান। পরে আওয়ামী লীগ সভাপতি হিসেবে শেখ হাসিনা দলের সংসদ সদস্যদের নিয়ে জাতির জনকের প্রতিকৃতিতে আরেকবার পুষ্পাঞ্জলি অর্পণ করেন।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ এবং ড. মহিউদ্দিন খান আলমগীর, প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, শেখ ফজলুল করিম সেলিম, বেগম মতিয়া চৌধুরী, কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, নুরুল ইসলাম নাহিদ, আব্দুল মতিন খসরু, ড. আব্দুর রাজ্জাক, রমেশ চন্দ্র সেন, ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, নৌপরিবহন মন্ত্রী মো. শাজাহান খান, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বেসামরিক বিমান পরিবহন এবং পর্যটন মন্ত্রী একেএম শাহজাহান কামাল, সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, চিফ হইপ আ স ম ফিরোজ, দলের যুগ্ম সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এবং আওয়ামী লীগের অন্যান্য সংসদ সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, জাতীয় ঐক্যফ্রন্ট ব্যতীত আওয়ামী লীগ এবং অন্যান্য দলের সংসদ সদস্যরা গত বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে শপথ গ্রহণ করেন। গত ৩০ ডিসেম্বরের নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের নিরঙ্কুশ বিজয়ের তিনদিন পরেই এই শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়।

জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে শেখ হাসিনা এবং অন্যান্য সংসদ সদস্যদেরকে শপথ বাক্য পাঠ করান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বাংলাদেশ নির্বাচন কমিশন গত মঙ্গলবার একাদশ জাতীয় সংসদের ২৯৮টি আসনের নবনির্বাচিত সংসদ সদস্যদের নাম এবং পূর্ণাঙ্গ ঠিকানা সম্বলিত গেজেট নোটিফিকেশন প্রকাশ করে।

জাতীয় সংসদের মোট ৩শ আসনের মধ্যে ২৯৯টি আসনে গত রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়। এর আগে নির্বাচনে অংশগ্রহণকারী এক প্রার্থীর মৃত্যু হওয়ায় গাইবান্ধা-৩ আসনের ভোট গ্রহণ স্থগিত করা হয়।

নির্বাচনের দিন ব্রাক্ষণবাড়িয়া-২ আসনের তিনটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত হওয়ায় ওই আসনের ফলাফল ঘোষণা করা হয়নি।

নির্বাচনের ফলাফল অনুযায়ী আওয়ামী লীগ ২৫৯টি আসনে বিজয় অর্জন করে। হুসেইন মোহাম্মদ এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি ২০টি এবং বিএনপি ৫টি আসনে জয়লাভ করে।

ওয়ার্কার্স পার্টি ৩টি আসনে, জাতীয় সমাজতান্ত্রিক দল ২টি আসনে, বিকল্পধারা বাংলাদেশ ২টি আসনে এবং তরিকত ফেডারেশন একটি আসনে জয়লাভ করে।

এছাড়া, গণফোরাম ২টি আসনে, আনোয়ার হোসেন মঞ্জু নেতৃত্বাধীন জাতীয় পার্টি (জেপি) একটি আসনে এবং স্বতন্ত্র প্রার্থীরা ৩টি আসনে জয়লাভ করে।

এ সম্পর্কিত আরও খবর