শেষ মুহূর্তের কর্মব্যস্ততা বাণিজ্য মেলা প্রাঙ্গণে

ঢাকা, জাতীয়

মনি আচার্য্য, স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-25 07:35:12

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার মাঠ থেকে: প্রতি বছর ১ জানুয়ারি শুরু হয় ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। তবে এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে তা পিছিয়ে ৯ জানুয়ারি নির্ধারণ করা হয়। আর সেই হিসেবে আর মাত্র ৩ দিন পরে শুরু হতে যাচ্ছে বাণিজ্য মেলা। এ উপলক্ষে মেলার মাঠে এখন চলছে শেষ মুহূর্তের কর্মব্যস্ততা।

আয়োজক ও অংশগ্রহণকারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বর্তমানে প্যাভিলিয়ন, স্টল, টিকিট কাউন্টার, বিদ্যুৎ সংযোগ ও দর্শনার্থীদের আসার ছোট ছোট রাস্তা নির্মাণের কাজ চলছে। নির্বাচনের কারণে সপ্তাহখানেকের মতো মেলার প্রস্তুতি বন্ধ থাকায় শেষ মুহূর্তে কাজের চাপ বেড়ে গেছে। আর মাত্র ৩ দিন সময় আছে। এরই মধ্যে সকল প্রস্তুতির কাজ শেষ করতে হবে তাদের।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে জানা গেছে, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৪ তম এই আসরে ছোটবড় মিলিয়ে বরাদ্দ দেয়া হয়েছে ৫২১টি স্টল। এছাড়া এখন পর্যন্ত ৪৩টি বিদেশি প্রতিষ্ঠান আবেদন করেছে।

শনিবার (০৫ জানুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত বাণিজ্য মেলার প্রাঙ্গণ ঘুরে আয়োজক ও অংশগ্রহণকারীদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

সরেজমিনে দেখা গেছে, প্রতিবারের মতোই এবারের বাণিজ্য মেলার মূল ফটক তৈরিতেও থাকছে নতুনত্ব। রাজধানীবাসীর বহুল প্রতীক্ষিত মেট্রোরেলের আদলে তৈরি হচ্ছে এবারের বাণিজ্য মেলার মূল ফটক। তাই এই মূল ফটক তৈরিতে প্রচুর সময় ব্যয় করতে হচ্ছে শ্রমিকদের। এছাড়া মেলায় দর্শনার্থীদের আসা যাওয়া ও কেনাকাটা নির্বিঘ্নে করতে জায়গায় জায়গায় স্থাপন করা হচ্ছে হচ্ছে নিরাপত্তা বক্স, ওয়াচ টাওয়ার, সিটিটিভি ক্যামেরা এবং র‍্যাব, পুলিশের কন্ট্রোল রুম।

অন্যদিকে আরও দেখা গেছে, সারা মেলা প্রাঙ্গণ জুড়ে এখন শুধু টুন-টান শব্দ। স্টল-প্যাভিলিয়ন তৈরিতে যেন দম ফেলার ফুরসত পাচ্ছে না নির্মাণ শ্রমিকরা। হাতে সময় খুব অল্প থাকায় দিন-রাত এক করে তাদের এখন কাজ করতে হচ্ছে। তাই বাণিজ্য মেলা প্রাঙ্গণে নির্মাণ শ্রমিকদের কাজ চলছে দুই শিফটে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এক শিফট ও সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত এক শিফট।

তবে মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, ইতোমধ্যেই সকল স্টল ও প্যাভিলিয়নের অবকাঠামো নির্মাণের কাজ প্রায় শেষ। এখন চলছে সাজসজ্জা ও ফিনিশিংয়ের কাজ।

আক্তার ফার্নিচারের প্যাভিলিয়নের কাজ করছেন নির্মাণ শ্রমিক আমজাদ। তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘আমাদের কাজ এখন শেষ পর্যায়ে চলছে। আক্তার ফার্নিচারের এবারের স্টলটিও ৩ তলা করা হয়েছে। এখন দিন-রাত দুই শিফটে কাজ করতে হচ্ছে। তবে মেলা শুরুর আগে কাজ শেষ হয়ে যাবে বলে আশা করছি।’

ওয়ালটনের প্যাভিলিয়নে কর্মরত কর্মী লোকমান হোসেন বার্তা২৪.কমকে বলেন, ‘আমাদের প্যাভিলিয়নের অবকাঠামো নির্মাণ প্রায় শেষ। এখন চলছে সাজসজ্জার কাজ। প্যাভিলিয়নটি কাঁচ দিয়ে তৈরি হওয়ায় আমাদের সময় বেশি লাগেনি।’

ইপিবি সূত্রে জানা গেছে, বাণিজ্য মেলার ২৪ তম এই আসরে দর্শনার্থীদের সুবিধায় থাকছে চিকিৎসা কেন্দ্র, ডে কেয়ার সেন্টার, ডিজিটাল এক্সপেরিয়েন্স সেন্টারসহ আরও নানা আয়োজন। এছাড়া নারীদের জন্য সংরক্ষিত স্টল ২০টি, প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬০টি, প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৩৮টি, সাধারণ প্যাভিলিয়ন ১৮, সাধারণ মিনি প্যাভিলিয়িন ২৯টি, প্রিমিয়ার স্টল ৬৭টি, রেস্টুরেন্ট ৩টি, সংরক্ষিত প্যাভিলিয়ন ৯টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৬টি এবং বিদেশি প্যাভিলিয়ন ২৬টি।

উল্লেখ্য, ৯ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া মাসব্যাপী মেলা চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে তা চলবে রাত ১০টা পর্যন্ত।

এ সম্পর্কিত আরও খবর