সমবায় ব্যাংকের ২০০ কর্মকর্তা হেডকোয়ার্টারে, খতিয়ে দেখবে মন্ত্রণালয়

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 20:10:50

সমবায় ব্যাংক লিমিটেডের নিয়মিত কর্মকর্তা-কর্মচারীর ২৪২ জনের মধ্যে ২০০ জন প্রধান কার্যালয়ে কর্মরত। মাঠ পর্যায়ে কাজ করেন ৪২ জন। এ ধরনের ঘটনাকে অস্বাভাবিক উল্লেখ করে তা খতিয়ে দেখতে সচিব ও সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশনা দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) দুপুরে রাজধানীর মতিঝিল সমবায় ব্যাংকের কার্যক্রম পরিদর্শনকালে তিনি এ নির্দেশনা দেন।

সমবায় ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ লিখিত ও পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে সমবায় ব্যাংকের প্রতিষ্ঠার ইতিহাস, লক্ষ্য ও উদ্দেশ্যসহ চলমান কার্যক্রম তুলে ধরেন।

সেই প্রেজেন্টেশনে পর সমবায় ব্যাংকের দুর্বল পয়েন্টগুলো উল্লেখ করে সমবায়মন্ত্রী বলেন, আপনাদের লোকবলের ২৪২ জন দেখিয়েছেন। তার মধ্যে ২০০ জন হেডকোয়ার্টারে কাজ করে। স্বাভাবিকভাবে যে কোনো লোক যখন শুনবে তখন তার কাছে মনে হবে শরীরের চেয়ে মাথা অনেক বেশি বড়। বড় মাথা নিয়ে শরীরের পক্ষে হাটা সম্ভব না। কাজেই এর সাইজ এতো বেশি যে ‘অপ্রত্যাশিত’।

তিনি বলেন, কেনো এটা হলো সে সম্বন্ধে জানতে হবে। আপনাদের যে প্রক্রিয়াটা আমার কাছে মনে হয়, এখানে স্বচ্ছতা ও জবাবদিহিতা নেই। এখানে যে প্রক্রিয়া বা ব্যবস্থাপনা তা এগিয়ে যাওয়ার জন্য যথেষ্ঠ নয়। স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে যে ক্ষমতায়ন তার একটি প্রক্রিয়া আছে। সেটা যথাযথ ব্যবহার করতে হবে। আমাদের আরো বেশি আলোচনা করা দরকার। টাস্কের যদি কাঠামো ঠিক করা না হয় তাহলে প্রতিষ্ঠানটি কাঙ্খিত লক্ষ্য পূরণে সক্ষম হবে না।  

সমবায়ে নিয়োগ ও অন্যান্য কার্যক্রমে অনিয়মের প্রসঙ্গে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, সাংবাদিকদের সম্পর্কে আমার খুবই উর্বর মানসিকতা আছে। সাংবাদিকরা আমাদের অনেক সাহায্য করতে পারে। সঠিক তথ্য দিয়ে আমাদের অনেক সাহায্য করতে পারে। দায়িত্বশীল সাংবাদিকতা এটাই।  

এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. কামাল উদ্দিন তালুকদার, সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক মো. আব্দুল মজিদ প্রমুখ।

 

এ সম্পর্কিত আরও খবর