বিআরইবিতে অভিন্ন চাকুরী বিধি প্রণয়নে মানববন্ধন

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) তে অভিন্ন চাকুরী বিধি প্রণয়ন ও সকল চুক্তিভিত্তিক/অনিয়মিত কর্মচারীদের চাকুরী নিয়মিতকরণের দাবিতে মানববন্ধন করেছে কর্মকর্তা-কর্মচারীরা।

সোমবার (৩০ সেপ্টেম্বর) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে 'বৈষম্য থেকে মুক্তিকামী পল্লী বিদ্যুৎ সমিতির ৪৫ হাজার কর্মকর্তা-কর্মচারী' ব্যানারে এই মানববন্ধন করেন তারা।

বিজ্ঞাপন

আন্দোলনকারীরা বলেন, গ্রাহকপ্রান্তে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য দ্বৈতনীতি পরিহারপূর্বক বিআরইবি-পিবিএস একীভূতকরণসহ অভিন্ন চাকুরী বিধি প্রণয়ন ও সকল চুক্তিভিত্তিক/অনিয়মিত কর্মচারীদের চাকুরী নিয়মিতকরণের দাবি দ্রুত বাস্তবায়ন করতে হবে।

আন্দোলনের যৌক্তিকতা উপলব্ধি করে সরকার সংস্কারসহ অন্যান্য সমস্যার যৌক্তিক সমাধানের জন্য ৯ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয় হয়েছে উল্লেখ করে তারা আরও বলেন, কিন্তু বিআরইবি কর্তৃপক্ষ উক্ত কমিটির সভায় অনুপস্থিত থেকে, পরবর্তীতে ভিন্ন তারিখে সভায় উপস্থিত থাকলেও সভার সিদ্ধান্ত অমান্য করে আরইবির পক্ষ থেকে সরকারের প্রস্তাব প্রত্যাখ্যান করে কমিটির সভায় কোন প্রকার সংস্কার প্রস্তাব উপস্থাপন না করা, অতঃপর সংস্কার প্রস্তাব উপস্থাপনের জন্য পুনরায় সভা আয়োজন করা হলেও বিআরইবির পক্ষ থেকে সংস্কার না করে বিদ্যমান কাঠামো বহাল রাখার প্রস্তাব প্রদান করার অভিযোগ তুলেন। 

আইন শৃঙ্খলা বাহিনী, গোয়েন্দা সংস্থাসহ দেশের নীতি নির্ধারণী পর্যায়ে মিথ্যা, বানোয়াট ও বিভ্রান্তিকর তথ্য সরবরাহ করে পল্লী বিদ্যুৎ সমিতির যৌক্তিক আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত করার অপচেষ্টা অব্যাহত রেখেছে। অর্থাৎ সরকারের পক্ষ থেকে সমাধানের প্রচেষ্টা অব্যাহত থাকলেও নানান বাহানায় কালক্ষেপণ এবং সংস্কারে অস্বীকৃতি জানিয়ে চরম বিপত্তি সৃষ্টি করে বিদ্যুৎ খাতকে অস্থিতিশীল করার ষড়যন্ত্রে লিপ্ত পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)।

বিগত কয়েক মাস যাবত প্রয়োজনীয় মালামাল ক্রয় ও সরবরাহের ব্যবস্থা না করে কৃত্রিম সংকট সৃষ্টি করছে জানিয়ে মানববন্ধনে অংশ নেয়া কর্মকর্তারা জানায়, যে কারণে মাঠ পর্যায়ে পল্লী বিদ্যুৎ সমিতিগুলো মালামালের অভাবে (মিটার, ট্রান্সফরমার, তার ইত্যাদি) নতুন সংযোগ সহ সঠিকভাবে গ্রাহক সেবা প্রদান করতে পারছে না।

এমতাবস্থায় পল্লী বিদ্যুতায়ন বোর্ডের বৈষম্য, শোষণ, নির্যাতন ও নিপীড়ন থেকে পল্লী বিদ্যুৎ সমিতির মুক্তি এবং দেশের ১৪ কোটি মানুষের নিরবচ্ছিন্ন ও মানসম্মত বিদ্যুৎ সেবা প্রাপ্তির অধিকার নিশ্চিতের লক্ষ্যে দাবিগুলো সফলভাবে বাস্তবায়নের দাবি জানান তারা।

এসময় মানববন্ধনে উপস্থিত ছিলেন বিআরইবি এজিএম (ওএন্ডএম) ও পল্লী বিদ্যুৎ সমিতি বৈষম্য বিরোধী আন্দোলনের সমন্বয়ক আব্দুল হাকিম, বিআরইবি এজিএম (ওএন্ডএম) ও পল্লী বিদ্যুৎ সমিতি বৈষম্য বিরোধী আন্দোলনের সমন্বয়ক সমন্বয়ক মো. সালাহউদ্দিন, ডিজিএম ও সমন্বয়ক মো. আসাদুজ্জামান ভূইয়া, এজিএম (ইএন্ডসি) প্রকৌশলী রাজন কুমার দাস।