রুমায় কেএনএফ'র বিরুদ্ধে বম জনগোষ্ঠীর মানববন্ধন

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বান্দরবান | 2024-05-22 21:27:26

বান্দরবানের রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, মসজিদে হামলা, টাকা-অস্ত্র লুটের ঘটনায় কেএনএফ বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়ে রুমায় মানববন্ধন করেছেন সাধারণ বম জনগোষ্ঠীরা।

বুধবার (২২ মে) রুমা বাজারে হরি মন্দিরে সামনে এই মানববন্ধনে কর্মসূচি পালিত হয়। এসময় হাতে ফেস্টুন ও ব্যানার নিয়ে মানববন্ধনে অংশ নেন নারী-পুরুষ, শিক্ষার্থী ও শিশুসহ শতাধিক সাধারণ বম জনগোষ্ঠীরা।

মানববন্ধনে বেথেল পাড়া সাবেক ইউপি সদস্য লাললুং থাং বম, ধর্মীয় পাজক রেভা পেকলিয়ান বম, নারী নেত্রী জিং ঠুয়াই বম, শিক্ষার্থী এসথার বমসহ অনেকেই বক্তব্যে রাখেন।

বক্তারা বলেন, কেএনএফ সন্ত্রাসীদের অপরাধমূলক কার্যকলাপের কারণে সাধারণ বম জনগোষ্ঠীর বাসিন্দারা বিভিন্ন সমস্যা সম্মুখীন হচ্ছে। সাধারণ বম জনগোষ্ঠী এখন ভয়ে নিজেদের বাড়ি ছেড়ে পালাতে বাধ্য হচ্ছে। যারা অস্ত্রধারী ও দেশ বিরোধী, তাদের আইনের আওতায় এনে সঠিক বিচারের দাবি জানান তারা। বম নিরীহ জাতিগোষ্ঠী যাতে স্বাভাবিকভাবে জীবনযাপন করতে পারে সরকার প্রতি অনুরোধ করেন তারা।

ধর্মীয় পাজক রেভা পেকলিয়ান বম বলেন, কিছু পথভ্রষ্ট ও বিপথগামী কেএনএফ সদস্যদের কর্মকাণ্ডের জন্য সমস্ত বম জনগণকে দোষারোপ করা যাবে না। নিরপেক্ষ ও সঠিক তদন্ত করে প্রকৃত ও চিহ্নিত অপরাধীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। কোনো নিরপরাধ মানুষ যাতে দোষী সাব্যস্ত হয়ে শাস্তিভোগ না করে সেদিকে নজর রাখতে সরকারের প্রতি অনুরোধ জানাচ্ছি।

নারী নেত্রী জিং ঠুয়াই বম বলেন, আমরা সংঘাত চাই না। আমরা শান্তি, সম্প্রীতি ও স্বাধীনতায় বাঁচতে চাই।

উল্লেখ্য, বান্দরবানে গত ২ ও ৩ এপ্রিল রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, মসজিদে হামলা, টাকা-অস্ত্র লুটের ঘটনায় মামলায় অভিযুক্ত ‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)’র সংশ্লিষ্টতা থাকার অভিযোগে সমগ্র বান্দরবান জুড়ে যৌথ বাহিনীর চিরুনি অভিযান চলমান রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর