আরটিভি এসএমসি মনিমিক্স প্রেরণা পদক পেলেন পলাশ মাহবুব

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-05-26 00:15:03

আরটিভি-এসএমসি মনিমিক্স প্রেরণা পদক পেলেন জনপ্রিয় লেখক, নির্মাতা, নাট্যকার ও সাংবাদিক পলাশ মাহবুব। শিশুসাহিত্যে সামগ্রিক অবদানের জন্য তাকে এই পুরস্কার প্রদান করা হয়।

বৃহস্পতিবার (২৩ মে) রাজধানী বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিওতে আয়োজিত এক জমকালো আয়োজনের মাধ্যমে এবারের পুরস্কার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। এছাড়া আরও উপস্থিত ছিলেন- ইউএসএআইডি/বাংলাদেশ এর মিশন ডিরেক্টর রিড এশলিম্যান, আরটিভি’র চেয়ারম্যান মোরশেদ আলম এমপি, ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির বাবলু, সিইও সৈয়দ আশিক রহমানসহ আরও অনেকে।

সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর শিক্ষা, স্বাস্থ্য নিশ্চিত করা ও পরিবেশ রক্ষায় অবদানের ওপর ভিত্তি করে ২০১৮ সাল থেকে আরটিভি-এসএমসি মনিমিক্স প্রেরণা পদক প্রদান করা হচ্ছে। এ বছর দুটি প্রতিষ্ঠান এবং তিনজন ব্যক্তিকে এই পুরস্কার দেওয়া হয়েছে।

উল্লেখ্য, পলাশ মাহবুব দেশের সৃজনশীল ও গণমাধ্যম অঙ্গনের সুপরিচিত মুখ। দীর্ঘদিন ধরে লেখালেখি করছেন। সাহিত্যের প্রায় সব শাখাতেই সরব উপস্থিতি তার। পাশাপাশি সাংবাদিকতা ও নির্মাণের সাথেও জড়িত। সাম্প্রতিক সময়ে তার লেখা প্রবচন ‘পমার বচন’ তুমুল পাঠকপ্রিয়তা পেয়েছে। লেখালেখির জন্য পলাশ মাহবুব পেয়েছেন বাংলাদেশ শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার, ইউনিসেফ মীনা অ্যাওয়ার্ড, নাট্যসভা পদক, পশ্চিমবঙ্গের অন্নদাশঙ্কর রায় শিশুসাহিত্য পুরস্কারসহ বেশ কিছু পুরস্কার। তিনি বর্তমানে কাজ করছেন শিশুদের নিয়ে কাজ করা আন্তর্জাতিক প্রতিষ্ঠান সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশ-এ। যে প্রতিষ্ঠান বাংলাদেশে তুমুল জনপ্রিয় সিসিমপুর অনুষ্ঠানের নির্মাতা। এছাড়াও পলাশ মাহবুব ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) মিডিয়া স্টাডিজ ও জার্নালিজম বিভাগের খণ্ডকালীন শিক্ষক। 

এ সম্পর্কিত আরও খবর