প্রাকৃতিক দূর্যোগে খাদ্য নিরাপত্তায় জোর দিয়েছে ফ্রেন্ডশিপ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম | 2024-05-27 17:09:10

ঝড়, বন্যা, খরার মত নিয়মিত প্রাকৃতিক দুর্যোগে চরাঞ্চলে বাসিন্দাদের টিকিয়ে রাখতে খাদ্য নিরাপত্তায় জোর দিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা ফ্রেন্ডশিপ। 
সোমবার (২৭ মে) কুড়িগ্রাম জেলা প্রশাসক মিলনায়তনে আয়োজিত 'খাদ্য নিরাপত্তায় জনগনের নিজস্ব উদ্ভাবনমূলক কার্যক্রমে ফ্রেন্ডশিপ এর সহায়তা'  শীর্ষক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। 
'খাদ্য নিরাপত্তায় জনগনের নিজস্ব উদ্ভাবনমূলক কার্যক্রমে ফ্রেন্ডশিপ এর সহায়তা' নিয়ে আয়োজিত মত বিনিময় সভায় উঠে আসে প্রান্তিক মানুষের খাদ্য নিরাপত্তায় নিজস্ব উদ্ভাবনী বিভিন্ন কৌশল।
সভায় বাংলাদেশের উত্তরাঞ্চলে বন্যা দুর্গত বাসিন্দাদের খাদ্য নিরাপত্তা ও পুষ্টি সক্ষমতা বাড়ানোর তাগিদ দেন মোঃ বরমান হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)। তিনি আশা করেন, সুবিধা বঞ্চিত প্রান্তিক জনগোষ্ঠির খাদ্য নিরাপত্তা এবং পুষ্টি সহায়তা হতে পারে দারিদ্র বিমোচনের এক উপায়।
চরাঞ্চলে ফ্রেন্ডশিপের খাদ্য নিরাপত্তা কর্মসূচী সম্পর্কে বর্ণনা দেন সংস্থাটির উপ-পরিচালক আহমেদ তৌফিকুর রহমান। তিনি জানান, সুবিধা বঞ্চিত চরের মানুষের দুঃখ-দুর্দশা লাঘবে দুই দশক আগে কাজ শুরু করেন ফ্রেন্ডশিপ প্রতিষ্ঠাতা রুনা খান। তাঁর মূল্য উদ্দেশ্য এসব বঞ্চিত মানুষের মুখে হাসি ফোটানো। এ ধারাবাহিকতায় মৌসুমী বন্যা এবং বন্যা পরবর্তী সময়ে ক্ষতির শিকার, এমন মানুষের জন্য প্রয়োজনীয় খাদ্য ও পুষ্টি নিশ্চিত করা এ কর্মসূচীর লক্ষ্য। 
ফ্রেন্ডশিপ লুক্সেমবার্গ এবং লুক্সেবার্গ এইড এন্ড ডেভেলপমেন্ট-এর অর্থায়নে যমুনা-ব্রহ্মপুত্রের চরে চলছে এ কর্মসূচী। প্রাথমিকভাবে এ উদ্যোগের অগ্রাধিকার হচ্ছে কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলার বন্যা আক্রান্ত বাসিন্দাদের খাদ্য নিরপত্তা ও পুষ্টির ব্যবস্থা বিস্তৃত করা।
মত বিনিময় সভায় যোগ দেন, কুড়িগ্রাম অতিরিক্ত পুলিশ সুপার মোঃ সাজ্জাদ হোসেন, কুড়িগ্রাম জেলা ডেপুটি সিভিল সার্জন প্রমুখ। বক্তারা বলেন, গরীব প্রতিবেশির জন্য সামর্থ্যবানদের রাখা এক মুঠ খাদ্য হতে পারে অনেক সমস্যার সমাধান। এজন্য টেকসই খাদ্য উৎপাদনে উঠান বাগানের কলাকৌশল রপ্ত করতে স্থানীয় বাসিন্দাদের সক্ষমতা বিস্তৃত করার তাগিদ দেন তারা।
এছাড়াও কুড়িগ্রাম জেলায় ফ্রেন্ডশিপের ভাসমান হাসপাতালের সংখ্যা বৃদ্ধি করার কথাও জানায় সংস্থাটি। ববর্তমানে কুড়িগ্রামে একটি ভাসমান হাসপাতাল আছে ফ্রেন্ডশিপের। দ্রুত আরও একটি ভাসমান হাসপাতাল যোগ করার প্রস্তুতি প্রায় শেষের দিকে বলে জানিয়েছেন সংস্থাটির উপ-পরিচালক আহমেদ তৌফিকুর রহমান।

এ সম্পর্কিত আরও খবর