জলজটে ব্যাপক ভোগান্তি নগরবাসীর

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-05-27 20:31:51

বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সোমবার ভোর থেকেই রাজধানীতে ঝড়ো হাওয়ার সঙ্গে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এতে নগরী‌র বি‌ভিন্ন রাস্তায় পানি জমে যাওয়ায় নগরবাসীকে পোহাতে হয় ব্যাপক ভোগা‌ন্তি।

রাজধানীর বিভিন্ন স্থান সরেজমিনে ঘুরে দেখা গেছে, বাড্ডা, গ্রিনরোড, নিউমার্কেট, ধানমন্ডি ২৭, মিরপুরের কাজীপাড়া, শেওড়াপাড়া, মিরপুর ১০, ১৩, ১৪ নম্বর, মালিবাগ, শান্তিনগর, সায়েদাবাদ, শনির আখড়া, পুরান ঢাকা, বংশাল, নাজিমুদ্দিন রোড, হাতিরঝিলের কিছু অংশ, আগারগাঁও থেকে জাহাঙ্গীর গেট যেতে নতুন রাস্তায়, খামারবাড়ি থেকে ফার্মগেট, ফার্মগেট-তেজগাঁও ট্রাক স্ট্যান্ড সংলগ্ন এলাকা, মোহাম্মদপুরের কিছু অংশ, মেরুল বাড্ডা, ডিআইটি প্রজেক্ট এলাকায়, মোহাম্মদপুর, ইসিবি, গুলশান লেকপাড় এলাকার সংযোগ সড়কসহ বিভিন্ন অলিগলিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

পানির নিচে ঢাকার সড়ক অলি-গলি

এদিন বিকেলে রাজধানীর কোথাও কোথাও সিএনজিচালিত অটোরিকশা ও মোটরবাইক পানিতে ডুবে নষ্ট হয়ে পড়ে থাকতে দেখা যায়। অনেকেই কোমর সমান পানি ভেঙেই বাসার দিকে যাওয়ার চেষ্টা করেন। সড়কের পাশের খানাখন্দে পড়েও দু একজনকে সম্পূর্ণ ভিজে যেতে দেখা গেছে। যানবাহন চলাচলে ধীরগতির কারণে শুরু হয় তীব্র যানজট। অনেকে বৃষ্টির কারণে শপিংমল, দোকান ও ফ্লাইওভারের নিচে আশ্রয় নেন।

বাংলামোটর এলাকায় রাসেল মাহমুদ ভূঁইয়া নামে বেসরকরি প্রতিষ্ঠানের এক কর্মকর্তা বলেন, অফিসের কাজ শেষ হওয়ায় বিকেল ৪টার দিকে বাসায় যাওয়ার জন্য বের হই। নিচে এসে দেখি মুষলধারে বৃষ্টি হচ্ছে। প্রায় আধঘণ্টা অপেক্ষা করার পরেও বৃষ্টি না থামায় আবার অফিসে চলে আসি।

পানিতে তলিয়ে গেছে রাজধানীর অনেক এলাকা

আবহাওয়া অফিসের তথ্য মতে, রাজধানীতে বৃষ্টি হয়েছে ১১৫ মিলিমিটার। আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, ভোর থেকে বিকেল ৩টা পর্যন্ত ১১৫ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এরমধ্যে ভোর ৬টা থেকে ১২টা পর্যন্ত ৭০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত ৪৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এভাবে সন্ধ্যার পর পর্যন্ত বৃষ্টি থাকবে বলে জানান তিনি।

জলাবদ্ধতা ‍নিরসনে ইতোমধ্যে কাজ শুরু করেছে রাজধানী দেখভালকারী দুই সিটি করপোরেশন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের পক্ষ থেকে জলাবদ্ধতা নিরসনে নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়েছে। একই সঙ্গে কোথাও কোন জলাবদ্ধতা দেখলে হট লাইনে যোগাযোগের আহ্বান জানানো হয়েছে।

দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে জানানো হয়েছে জলাবদ্ধতা নিরসনে মাঠ পর্যায়ে কাজ করছে ৯১টি দল। এসব দলে ৫ জন করে কর্মী রয়েছে।

কমলাপুরে ডুবে গেছে অলি-গলি

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে বৃষ্টিপাতের ফলে করপোরেশনের আওতাধীন এলাকায় কোথাও জলাবদ্ধতা সৃষ্টি হলে নগরবাসীকে ০১৭০৯৯০০৮৮৮ নম্বরে ফোন করার অনুরোধ করা হয়েছে। নগরবাসীর এ সংক্রান্ত ফোন পেলে করপোরেশন হতে দ্রুততম সময়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়াও ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় কোথাও পানি জমে থাকলে হটলাইন নম্বর ১৬১০৬ যোগাযোগের আহ্বান জানানো হয়।

এ সম্পর্কিত আরও খবর