আশঙ্কাজনক হারে বেড়েছে শিশু আত্মহত্যা: বিএসএএফ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-29 20:43:48

শিশু অধিকার পরিস্থিতি ২০১৮ নিয়ে বার্ষিক প্রতিবেদনে বাংলাদেশে শিশু আত্মহত্যার প্রবণতা উদ্বেগজনক হারে বেড়েছে বলে তথ্য প্রকাশ করেছে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম (বিএসএএফ)। তথ্যে দেখা যায়, ২০১৮ সালে ২৯৮ টি শিশু আত্মহত্যা করেছে যেখানে ২০১৭ সালে ছিল ২১৩ টি।

শিশু অধিকার পরিস্থিতি ২০১৮ নিয়ে বার্ষিক প্রতিবেদনে দেখা যায়, জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত মোট ৪৫৬৬টি শিশু বিভিন্ন ধরনের সহিংসতা ও নির্যাতন শিকার হয়েছে। অর্থাৎ প্রতি মাসে ৩৮০ টিরও বেশি শিশু বিভিন্ন রকমের সহিংসতার শিকার হয়েছে।

বুধবার ( ২৩ জানুয়ারি) সকালে রাজধানীর রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি অডিটোরিয়ামে বাংলাদেশ শিশু অধিকার ফোরামের (বিএসএফ) কর্তৃক আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশের শিশুদের অধিকার পরিস্থিতি ২০১৮ নিয়ে বার্ষিক প্রতিবেদন প্রকাশ করা হয়।

দেশের ১৫টি জাতীয় দৈনিক সংবাদপত্রের প্রকাশিত খবরের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করেছে সংগঠনটি। সম্মেলনের শুরুতে মূল প্রতিবেদন উপস্থাপন করেন বিএসএফের পরিচালক আব্দুস শহিদ মাহমুদ।

এ বিষয়ে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, 'আজকের প্রকাশিত এই পরিসংখ্যান উদ্বেগজনক, এইভাবে চলতে থাকলে পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করবে। আমরা বিভিন্ন মানবাধিকার সংগঠন কাজ করছি, মিডিয়া কাজ করছে কিন্তু সরকার যদি কাজ না করে অন্যথায় কিছুই হবে না।'

সার্বিক পরিস্থিতি নিয়ে ইউএনডিপির চিফ টেকনিক্যাল অ্যাডভাইজর সারমিলা রাসুল বলেন, 'বাংলাদেশের একটা সুসংহত সংবিধান আছে। যেখানে সবার অধিকার নিশ্চিত করা হয়েছে। কিন্তু দেখা যাচ্ছে প্রান্তিক জনগোষ্ঠী ও তাদের সন্তানেরা এখনো অধিকার বঞ্চিত। তাদের অধিকার নিশ্চিত করতে সাংবাদিকসহ সবাইকে একসাথে কাজ করতে হবে।'

এ সময় উপস্থিত ছিলেন বিএসএফের চেয়ারপার্সন ড. খাজা সামসুল হুদা সহ অন্যান্য মানবাধিকার সংগঠনের সদস্য ও কর্মকর্তাবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর