'বাংলার জ্যোতি' জাহাজে বিস্ফোরণ: ৩ জনের মরদেহ উদ্ধার

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
  • |
  • Font increase
  • Font Decrease

'বাংলার জ্যোতি' জাহাজে বিস্ফোরণ

'বাংলার জ্যোতি' জাহাজে বিস্ফোরণ

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে নোঙর করা ‘বাংলার জ্যোতি’ নামের একটি তেলবাহী জাহাজে বিস্ফোরণের ঘটনায় তিনজনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) ব্যবস্থাপনা পরিচালক কমডোর মাহমুদুল হক।

বিজ্ঞাপন

নিহত তিনজন হলেন- বিএসসির নিজস্ব মেরিন ওয়ার্কশপের চার্জম্যান চট্টগ্রামের নুরুল ইসলাম, বিএসসিতে ডেইলি বেসিস কাজ করা কিশোরগঞ্জের মো. হারুণ, বরিশাল মেরিন একাডেমি থেকে পাস করে বের হওয়া ঝিনাইদহের ক্যাডেট সৌরভ কুমার সাহা।

অভিযানে যাওয়া কেইপিজেড ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. মামুন বলেন, অধিক তাপের কারণে আজ (৩০ সেপ্টেম্বর) সকালে বন্দরের ৯ নম্বর জেটিতে ক্রুড ওয়েলের একটি জাহাজে বিস্ফোরণের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিস নৌবাহিনী, কোস্টগার্ড ও বন্দর কর্তৃপক্ষের একাধিক টিম অগ্নিনির্বাপণে কাজ করে। আগুন নির্বাপণের পর আমরা উদ্ধার কাজ পরিচালনা করি। এতে তিনজনের মরদেহ উদ্ধার করেছি। জাহাজে আর কেউ ছিল না বলে আমরা জেনেছি।

এর আগে সকাল ১১টার দিকে বিএসসির মালিকানাধীন জাহাজটিতে আগুন লাগার খবর পেয়ে নৌবাহিনী, কোস্টগার্ড ও ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে এনেছেন।

বন্দরের কর্মকর্তারা বলছেন, আগুনের খবর পেয়ে সঙ্গে সঙ্গে বন্দর কর্তৃপক্ষের পাঁচটি ও নৌবাহিনীর একটি টাগবোট ঘটনাস্থলে যায়। আশপাশে থাকা জাহাজগুলো নিরাপদে সরিয়ে নেওয়ার ব্যবস্থা করা হয়।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রাম অঞ্চলের কন্ট্রোল রুম থেকে জানানো হয়, তারা ১১টায় আগুন লাগার খবর পায়। প্রথমে ফায়ার সার্ভিসের দুটি টিম আগুন নেভাতে যায়। কিন্তু আগুনের ভয়াবহতা বৃদ্ধি পাওয়ায় আরও ৬টি টিম যুক্ত করা হয়েছে। ৮টি টিম কাজ করেছে। তবে কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে তা এখনও জানা যায়নি।

এদিকে, ঘটনাস্থল থেকে এএম মাজিদ নামে এক যুবক ১১টার দিকে জানান, সাড়ে ৯টার দিকে জাহাজটি এখানে বার্থিং হয়। এ বার্থিং চলাকালে হঠাৎ একটি বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এর পরপরই জাহাজে আগুন ধরে যায়। যা খুবই ভয়াবহ।

বাংলার জ্যোতি তেলবাহী জাহাজটি মূলত বঙ্গোপসাগরের কুতুবদিয়ার বড় জাহাজ থেকে চট্টগ্রামের কর্ণফুলী নদীর সংলগ্ন ইস্টার্ন রিফাইনারিতে তেল নিয়ে আসে। এ বাণিজ্যিক জাহাজে ২৫-৩০ জনের মতো কর্মকর্তা-কর্মচারী কাজ করেন। জাহাজটি ১৯৮৭ সালে ডেনমার্কে তৈরি করা হয়।