নিরব ঢাকায় সরব পুলিশ, দায়িত্বের মাঝেই ঈদের আনন্দ

, জাতীয়

আল-আমিন রাজু, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-06-17 14:11:26

পালিত হচ্ছে ঈদুল আজহা। কর্মব্যস্ত রাজধানী ছেড়ে অনেকেই ছুটে গেছেন নাড়ির টানে আপন ঠিকানায়। ফলে রাজধানীজুড়ে নেমে এসেছে নিরবতা। নেই আগের মতো কর্ম ব্যস্ততা। আর এই নিরব ঢাকার নিরাপত্তা ও সড়কের শৃঙ্খলা রক্ষায় কাজ করে যাচ্ছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সদস্যরা।

সোমবার (১৭ জুন) রাজধানীজুড়ে এমন চিত্র দেখা যায়। থানা পুলিশের মতো সমান তালে দায়িত্ব পালন করে যাচ্ছেন ট্রাফিক পুলিশের সদস্যরা। যদিও আগের সেই ব্যস্ততা নেই। তবে ফাঁকা সড়কে অনাকাঙ্ক্ষিত কোনো দুর্ঘটনা যাতে না ঘটে সেদিকে নজর রাখছে ট্রাফিক পুলিশ।

রাজধানীর শাহবাগ মোড়ে দায়িত্ব পালন করেছেন সার্জেন্ট মোহাম্মদ আবু সালেক।

এই ঈদ নিয়ে টানা তৃতীয় ঈদ কাটছে পরিবারের বাইরে। তিনি বার্তা২৪.কমকে বলেন, এই নিয়ে তৃতীয় ঈদ, ছুটি পাইনি। এমন কি পায়ে ব্যথা নিয়ে কাজ করে যাচ্ছি। এবার ট্রেনিংয়ে থাকায় ঈদের ছুটিতে যেতে পারিনি। আর শেষ সময়ে ছুটি পেলেও টিকিট না পাওয়ায় বাড়িতে যেতে পারিনি। কারণ আগে থেকে ছুটি দেওয়ার ঘোষণা আসে না। ফলে শেষ সময়ে এসে ছুটি পেলেও সেটা আর নেওয়ার উপায় থাকে না। আমাদের তো নিজস্ব গাড়ি নেই। বাস ট্রেনের টিকিট না পেলে তো যাওয়ার উপায় থাকে না। আবার মোটরসাইকেল চালিয়ে যাওয়ায় ঝুঁকি আছে।


তিনি আরও বলেন, ট্রেনিং করতে গিয়ে পায়ে ব্যথা পেয়েছি। কিন্তু লোকবল সংকটের কারণে বিশ্রাম নেওয়ার সুযোগ নেই। ঈদের ছুটি শেষ না হলে নতুন ছুটিতেও যেতে পারবে না। শুধু আমি না, যে কেউ অসুস্থ হলে তাকেও দায়িত্ব চালিয়ে যেতে হবে। এটাই পুলিশের দায়িত্ব। আমাদের সব সময় দায়িত্বের মাঝে থাকতে হয়। এতেই আমাদের ঈদের আনন্দ।

পরিবারের জন্য মন খারাপ হলেও দায়িত্বের মাঝেই আনন্দ খুঁজে নেন ট্রাফিক কনস্টেবল লুৎফর রহমান।

তিনি বলেন, বাবা-মা বেঁচে নেই। স্ত্রী ও তিন সন্তান ময়মনসিংহের ত্রিশালে নিজ বাড়িতে থাকে। গত ঈদে ছুটিতে গিয়েছিলাম। তাই নিয়ম অনুযায়ী এবার ছুটি পাবো না। পরিবারের জন্য মন খারাপ হলেও কাজের মাঝেই আনন্দে আছি। সবার ছুটে চলা দেখার মাঝেই আমাদের আনন্দ।

জানা গেছে, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান ঈদ উপলক্ষে ডিএমপির দায়িত্বরত প্রত্যেক সদস্যের জন্য বিশেষ খাবারের আয়োজন করেছেন। ঈদের দিন দুপুরে ডিএমপির পক্ষ থেকে পোলাও, মাংস, ফিরনি, কোমল পানীয় সরবরাহ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর