বগুড়ায় ফের ট্রেন লাইনচ্যুতের ঘটনায় তদন্ত কমিটি গঠন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বগুড়া | 2024-07-02 17:23:40

বগুড়ায় আবারও ট্রেনের বগি লাইনচ্যুত হয়েছে। এ নিয়ে গত এক সপ্তাহের মধ্যে তিনবার ট্রেনের বগি লাইনচ্যুত হওয়ার ঘটনা ঘটলো। একের পর এক ট্রেন দুর্ঘটনার ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটিকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে ম্যানেজার।

মঙ্গলবার (২ জুলাই) ওই কমিটির সদস্য ট্রেন পরীক্ষক আব্দুল মান্নান এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, রেলওয়ে লালমনিরহাট অঞ্চলের বিভাগীয় রেলওয়ে ম্যানেজার আব্দুস সালাম এদিন সকালে সহকারী পরিবহন কর্মকর্তা ফারুকুল ইসলামকে আহ্বায়ক করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেন।

এর আগে মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে সুখানপুকুর স্টেশনে ‘ফোর নাইনটি কলেজ ট্রেনের’পেছনের দুইটি বগি লাইনচ্যুত হয়। ট্রেনটি বোনারপাড়া থেকে সান্তাহার যাওয়ার সময় সুখানপুকুর স্টেশনে যাত্রাবিরতী করার জন্য ২ নম্বর লাইনে প্রবেশ করার পরপরই এই ঘটনা ঘটে। এ সময় আতঙ্কে যাত্রীরা ট্রেন থেকে হুড়োহুড়ি করে নামতে গিয়ে কয়েকজন আহত হন। তবে স্টেশনের ১ নম্বর লাইনটি সচল থাকায় ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে।

ট্রেন পরীক্ষক আব্দুল মান্নান বলেন, ৩৫ বছরেরও পুরাতন বগিগুলো বারবার লাইনচ্যুত হচ্ছে। এর বেশিরভাগই মেয়াদোত্তীর্ণ। এছাড়াও প্রতিটি স্টেশনের লুক লাইনের (রেল ত্রুসিংয়ের জন্য ব্যবহৃত) অবস্থা জরাজীর্ণ। রেল লাইনগুলোতে পাথর না থাকায় স্লিপার্সগুলো মাটিতে বসে গেছে। বর্ষাকালে মাটি নরম থাকায় এ সমস্যা আরও বেড়েছে।

উল্লেখ্য, এর আগে গত ৩০ জুন রাত পৌনে ৯ টার দিকে একই রুটে গাবতলী স্টেশনে প্রবেশের সময় সান্তাহার থেকে বোনারপাড়া গামী ‘ফোর নাইনটি কলেজ ট্রেনটি’লাইন চ্যুত হয়েছিল। মূল লাইনে এ ঘটনা ঘটায় সেদিন রাতে তিন ঘন্টা ট্রেন চলাচল বন্ধ ছিল। এর আগে ২৫ জুন সকাল সাড়ে ৮ টায় সুখান পুকুর স্টেশনে প্রবেশকালে একই ট্রেন লাইনচ্যুত হয়। এর ১৫ মিনিটের ব্যবধানে সকাল পৌনে ৯ টায় গাবতলী- সুখানপুকুর স্টেশনের মাঝামাঝি লালমনিরহাট গামী পদ্মরাগ ট্রেনের ইঞ্জিন বিকল হয়ে পড়ে। সেই দিন দেড় ঘন্টা সান্তাহার -বোনারপাড়া রুটে ট্রেন চলাচল বন্ধ ছিল।

এ সম্পর্কিত আরও খবর