ডিএসসিসিতে এক হাজার পদ শূন্য

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 14:22:24

জনবল সংকট নিয়ে কাজ করছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন-ডিএসসিসি। এতে কাজের গতি আসছে না বলে জানান মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। এ জন্য তিনি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

‘আধুনিক নাগরিক সেবা ও করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় রোববার (২৭ জানুয়ারি) নগর ভবনের মেয়র হানিফ অডিটোরিয়ামে পাওয়ার পয়েন্ট উপস্থাপনের এই চিত্র উঠে আসে।

মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান, ডিএসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান ও স্থপতি মোবাশ্বের হোসেন প্রমুখ।

প্রতিবেদন দেখা যায়, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে বিভিন্ন পদে মোট ১ হাজার ৬১টি পদ শূন্য রয়েছে। এর মধ্যে দ্বিতীয় থেকে ৯ম গ্রেডের ২৪৭টি পদে ১৪৩টি পদে লোকবল রয়েছে। এক্ষেত্রে ১০৩টি পদ শূন্য রয়েছে। এ ছাড়া ১১ থেকে ১৬ গ্রেডের ১ হাজার ২৫৪টি পদের বিপরীতে লোকবল আছে ৭৮১টি পদে, এখানে শূন্য পদ ৫৬৪টি, ১৭ থেকে ২০তম গ্রেডে ৮২০টি পদে লোক আছে ৩৭৯টি পদে, এখানে শূন্য আছে ৩৫১টি পদ। মোট ২ হাজার ৪২২টি পদের বিপরীতে লোক আছে মাত্র ১ হাজার ৩৬১ পদে। এতে মোট শূন্য পদ রয়েছে এক হাজার ৬১টি।

পরে মেয়র স্থানীয় সরকার মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, আমাদের জনবল সংকট রয়েছে। আমরা মাত্র ৪০ শতাংশ জনবল নিয়ে কাজ করছি।

মেয়র আধুনিক নগর সেবা নিশ্চিত করতে নগর সরকার গঠনের আহ্বান জানান।

এ সম্পর্কিত আরও খবর