এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজে অনিয়ম: পরিদর্শনে সংসদীয় কমিটি

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো | 2024-07-04 12:06:44

চালুর অপেক্ষায় থাকা চট্টগ্রাম নগরীর প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজে অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠেছে। কাজের মান ও ব্যয় বৃদ্ধি নিয়েও প্রশ্ন রয়েছে।

সেসব অভিযোগের তদন্তে প্রকল্প এলাকা পরিদর্শনে তিন দিনের সফরে বৃহস্পতিবার (৪ জুলাই) চট্টগ্রামে এসেছেন সংসদীয় কমিটির সদস্যরা।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিই এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ নিয়ে প্রশ্ন তুলেছে। অভিযোগ তদন্ত এবং নির্মাণকাজের গুণগত মান যাচাইয়ে একটি উপকমিটিও গঠন করেছে স্থায়ী কমিটি। গত ১০ জুন চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম এ লতিফকে আহ্বায়ক করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়।

কমিটির অন্য দুই সদস্য হলেন বগুড়া-৫ আসনের সংসদ সদস্য মো. মজিবুর রহমান এবং সংরক্ষিত আসনের সদস্য পারভীন জামান। এই উপকমিটির সদস্যরাই চট্টগ্রামে সফরে এসেছেন। তাঁদের সঙ্গে আছেন স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। চট্টগ্রামে এসেই কমিটির সদস্যরা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পরিদর্শনে যান।

এই সফরে এলিভেটেড এক্সপ্রেসওয়ে পরিদর্শন ছাড়াও প্রকল্প-সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে সভা করবেন উপকমিটির সদস্যরা। এ ছাড়া চট্টগ্রামে নিজেদের মধ্যেও বৈঠক করবে এই কমিটি।

নগরীর লালখান বাজার থেকে পতেঙ্গা পর্যন্ত ১৫ দশমিক ২ কিলোমিটার দীর্ঘ এই এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প বাস্তবায়ন করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে গত বছরের ১৪ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চ্যুয়ালি চট্টগ্রাম নগরের ‘মেয়র মহিউদ্দিন চৌধুরী-সিডিএ এক্সপ্রেসওয়ে’এর উদ্বোধন করেছিলেন। যদিও উদ্বোধনের সাড়ে আট মাস পার হলেও এখনো গাড়ি চলাচল শুরু হয়নি।

নগরের লালখান বাজার থেকে শুরু হয়ে পতেঙ্গায় গিয়ে শেষ হওয়া এই এলিভেটেড এক্সপ্রেসওয়ের ঠিকাদারি প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে কাজ করছে বাংলাদেশের ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড ও চীনের র‍্যাঙ্কিন।

এই এক্সপ্রেসওয়ের বিভিন্ন অংশে ১৫টি র‍্যাম্প (গাড়ি ওঠা-নামার পথ) রয়েছে। মূল অবকাঠামোর নির্মাণকাজ শেষ হলেও এখনো র‍্যাম্পের কাজ সম্পন্ন হয়নি। ফলে গাড়ি চলাচল শুরু হয়নি। কিন্তু চলাচল শুরুর আগেই এই প্রকল্পের কাজের মান নিয়ে প্রশ্ন উঠে গেল।

এ সম্পর্কিত আরও খবর