ভূমিকম্পে করণীয় নিয়ে ফায়ার সার্ভিসের মহড়া

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 00:47:14

ঢাকা আর্থকোয়েক অ্যান্ড ইমার্জেন্সি প্রিপেয়ার্ডনেস প্রকল্পের আওয়তায় ভূমিকম্পের পূর্বে ও পরের প্রস্তুতি নিয়ে একটি মহড়া অনুষ্ঠিত হয়ে গেলো ঢাকায়।প্রকল্পের  আওতায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৫টি ওয়ার্ড এবং ৩০টি বিদ্যালয়ে কমিউনিটি টিম অংশগ্রহণ করে। 
 
সোমবার( ২৮ জানুয়ারি) রাজধানীর গেণ্ডারিয়া ধূপ-খোলা মাঠে ভূমিকম্প, অগ্নি দুর্ঘটনা ও উদ্ধার বিষয়ক এ মহড়া অনুষ্ঠিত হয়। জার্মান রেড ক্রস-এর সহযোগিতায় ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে অনুষ্ঠিত এই মহড়া বাস্তবায়নে সহযোগিতা করে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর। মহড়ায় ভূমিকম্প-পরবর্তী দুর্যোগ মোকাবেলার কৌশল প্রদর্শিত হয়। স্বেচ্ছাসেবকদের সক্ষমতা বৃদ্ধি এবং গণ-সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই মহড়া অনুষ্ঠান আয়োজন করা হয় বলে আয়োজকরা জানিয়েছেন।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/28/1548674056323.jpg
এসময় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ঢাকা সিটি ইউনিটের সেক্রেটারি লায়ন শরিফ আলী খান, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন অঞ্চল-৫-এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা উপ-সচিব মোহাম্মদ সামসুল হক, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) মেজর এ কে এম শাকিল নেওয়াজ, জার্মান রেডক্রসের ডেলিগেট এনটনি গনমথু, জার্মান রেড ক্রসের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা, ওয়ার্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট কমিটির সদস্যগণ, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরগণ, ৩০টি স্কুলের শিক্ষক-শিক্ষিকা, ছাত্রছাত্রী ও অভিভাবকবৃন্দ, এলাকার গণ্যমান্য ব্যক্তি-বর্গসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ মহড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর