মহাপ্রাণ যোগেন মন্ডলের জন্মবার্ষিকীতে পাবলিক লেকচার

ঢাকা, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 03:51:45

উপমহাদেশের আলোচিত রাজনৈতিক ব্যক্তিত্ব মহাপ্রাণ যোগেন্দ্রনাথ মন্ডলের ১১৪তম জন্মবার্ষিকী উপলক্ষে পাবলিক লেকচার অনুষ্ঠিত হবে।

বুধবার (৩০ জানুয়ারি) বিকেল ৫ টায় আমবেদকার সোসাইটি বাংলাদেশ ও বাংলাদেশ স্টাডি ফোরামের যৌথ উদ্যোগে বনানী ১ নম্বর রোডে বিসিএফসি লাইব্রেরিতে এই পাবলিক লেকচার অনুষ্ঠিত হবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনুষ্ঠানের মূল প্রবন্ধ পাঠ করবেন বিশিষ্ট লেখক ও রাজনীতিবিদ বি.আর আমবেদকার সোসাইটির সভাপতি এম. দেলোয়ার।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে থাকবেন সাবেক সচিব ও রাষ্ট্রদূত এম. মনিরুজ্জামান। আলোচনা করবেন তরুণ বুদ্ধিজীবী বাংলাদেশ স্টাডি ফোরামের সভাপতি সাবেদীন ইব্রাহিম ও একদল নবীন-প্রবীণ বুদ্ধিজীবী ও ছাত্র।

উল্লেখ্য, শ্রী যোগেন মন্ডল উপমহাদেশের আলোচিত রাজনৈতিক ব্যক্তিত্ব। অবিভক্ত ভারতের আইনমন্ত্রী, অবিভক্ত বাংলার হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মন্ত্রিসভা ও খাজা নাজিমুদ্দিনের মন্ত্রিসভার সদস্য ছিলেন।

তাছাড়া তিনি পাকিস্তানের প্রথম আইন ও শ্রমমন্ত্রী ছিলেন। মন্ডল ব্রাহ্মণ্যবাদের বিরুদ্ধে তফশীলী সমাজ ও মুসলমানদের ঐক্যের প্রধান নেতা হিসেবে ১৯৪৭ সালে পৃথক পাকিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠায় সমর্থন করেন।

১৯৫০ সালে পাকিস্তানি শাসকদের ভুল ও অন্যায়ের প্রতিবাদ করে লিয়াকত খান মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন। যোগেন মন্ডল মুসলমান কৃষক নমশূদ্র সমাজের অধিকার প্রতিষ্ঠায় সমান অবদান রেখেছেন।

এ সম্পর্কিত আরও খবর