পৌষ মাঘের হাত ধরে, পিঠা উৎসব এলো ফিরে

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা২৪.কম | 2023-09-01 23:03:55

পিঠা বাংলাদেশের সংস্কৃতি আর ঐতিহ্যের একটি ধারক। তবে নগরায়ণের প্রভাবে পিঠা ধীরে ধীরে বিলুপ্তির পথে। নগর সংস্কৃতির প্রভাবে হারিয়ে যাওয়া পিঠা নতুন প্রজন্মের কাছে পরিচিত করতে মাঘের শেষ দিকে খুলনা বিশ্ববিদ্যালয়ে পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় পিঠা উৎসবের সূচনা হয়। দিনব্যাপী চলে এই উৎসব।

এ উপলক্ষে ক্যাম্পাস জুড়ে চারিদিকে শীতের পিঠার মিষ্টি গন্ধে ভরপুর ছিল। আর এ গন্ধে মুখর হয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ছাত্র-শিক্ষক যোগ দিয়েছিলেন পিঠা খাওয়ার উৎসবে। ‘পৌষ মাঘের হাত ধরে, পিঠা উৎসব এলো ফিরে’-এ স্লোগানে খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের শহীদ মিনার প্রাঙ্গণে দিনব্যাপী পিঠা উৎসব অনুষ্ঠিত হয়। এ উৎসবে বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের তৈরি করা প্রায় শতাধিক পদের পিঠা প্রদর্শন ও বিক্রি করা হয়।

পিঠা উৎসবকে ঘিরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রঙ্গিন সাজে সজ্জিত হয়ে ক্যাম্পাসে বর্ণাঢ্য র‌্যালি বের করে। র‌্যালিতে শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উৎসবে উল্লেখযোগ্য পিঠার মধ্যে ছিল- ভাজা কুলি, পঞ্চবাহার, গোলাপ পিঠা, সেমাই পিঠা, কস্তুরি পিঠা, রঙবাহার, লিচু ও গোলাপ, জামদানি পিঠা, কুটুম পিঠা, মিষ্টি বড়া, আন্দুসা, দর্শন, ভাজা নকশি, মিষ্টি পুলি, ভেজানো নকশি, কুসুম কুসুম, বিবিখানা, লবঙ্গ লতিকা, সোহাগী বড়া, রসের নকশি বিলাস, সুন্দরী কমলা, নকশি দোপাটি, ঝিনুক, শঙ্খ পিঠা ইত্যাদি।

বিশ্ববিদ্যালয়ের ১৭ ব্যাচের শিক্ষার্থীদের উদ্যোগে ক্যাম্পাসের শহীদ মিনারের পাশে দিনব্যাপী এ পিঠা উৎসব চলে। এ উপলক্ষে বিকেলে মুক্তমঞ্চে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ সম্পর্কিত আরও খবর