১৯ দফা দাবিতে গাজীপুরে যমুনা গ্রুপের শ্রমিকদের বিক্ষোভ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, গাজীপুর | 2024-09-28 16:06:41

গাজীপুরে যমুনা গ্রুপের পোশাক কারখানায় বেতন, ছুটি, হাজিরা বোনাস, বাৎসরিক ভাতাসহ ১৯টি দাবি জানিয়ে বিক্ষোভ করছেন পোশাক শ্রমিকরা।

শনিবার (২৮ সেপ্টেম্বর) সকাল থেকে গাজীপুর মহানগরীর কোনাবাড়ী এলাকায় যমুনা ডেনিমস লিমিটেড কারখানার শ্রমিক-কর্মচারীরা সকালে কাজে যোগ না দিয়ে কোনাবাড়ী-কাশিমপুর আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

পরে শ্রমিকরা তাদের দাবিগুলো উল্লেখ করে কর্তৃপক্ষকে চিঠি দেন। চিঠিতে বলা হয়েছে, স্টাফদের স্থগিত হওয়া বার্ষিক ইনক্রিমেন্টের টাকা মোট বেতনের ১০ শতাংশ চলতি মাসের বেতনের সঙ্গে এরিয়া আকারে দিতে হবে, ২০২৩ সালের প্রকাশিত গেজেট অনুযায়ী বাড়ানো বেতন (ডিসেম্বর থেকে আগস্ট) পর্যন্ত এক সঙ্গে চলতি মাসের বেতনের সঙ্গে এরিয়া আকারে দিতে হবে, সব স্টাফদের ছুটির টাকা দিতে হবে ও বকেয়া ছুটির টাকা চলতি মাসের বেতনের সঙ্গে পরিশোধ করতে হবে, চাকরির বয়স ৬ মাস হলে বেসিক সমপরিমাণ ঈদ বোনাস দিতে হবে, সব কর্মচারী এবং শ্রমিকদের দক্ষতা অনুযায়ী প্রমোশন ও গ্রেড দিতে হবে।

কারখানার শ্রমিকরা জানান, কারখানাটিতে কর্মরত শ্রমিকদের হাজিরা বোনাস সহ যে সুবিধাগুলো কর্তৃপক্ষ গ্রহণ করার কথা তা এখনো হয়নি। ২০২৩ সালে সরকারি গেজেট অনুযায়ী যে বেতন বাড়ানো হয়েছে তা গত ডিসেম্বর মাস থেকে এখনো যে টাকা জমেছে তা পরিশোধেও কর্তৃপক্ষ গাফিলতি করেছে। কর্তৃপক্ষের এমন বিভিন্ন কর্মকাণ্ডের কারণে কারখানার প্রায় সাড়ে ৯ হাজার শ্রমিক ও কর্মকর্তারা শনিবার সকাল থেকে কর্মবিরতি দিয়ে বিক্ষোভ করছে।

আমীর হোসাইন নামে এক শ্রমিক জানান, অন্যান্য কারখানাগুলোতে শ্রমিকদের যেসব সুযোগ-সুবিধা দিয়ে থাকে আমরা তা থেকে বঞ্চিত হচ্ছি। তাই আমাদের দাবিগুলো যতক্ষণ না মানা হবে ততোক্ষণ আমাদের আন্দোলন চলবেই।

নাম প্রকাশ না করে কারখানার এক ঊর্ধ্বতন কর্মচারী বলেন, শ্রমিকদের দাবিগুলো যৌক্তিক। তারা যেসব দাবি জানিয়েছে তা পূরণ করতে হবে। তা না হলে এই আন্দোলন থামানো যাবে না।

এ ব্যাপারে কারখানা কর্তৃপক্ষের সাথে কথা বলার চেষ্টা করা হলে তা সম্ভব হয়নি। কারখানার প্রধান ফটকে গিয়ে ভেতরে প্রবেশের অনুমতি চাইলে সেখানকার প্রহরীরা জানান উপরের নির্দেশ রয়েছে ভেতরে কাউকে প্রবেশ না করতে দেয়ার। আপনি ফোনে কথা বলেন।

গাজীপুর শিল্প পুলিশ-২ এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, যমুনা গ্রুপের শ্রমিক ও কর্মচারীরা ১৯ দফা দাবি জানিয়ে বিক্ষোভ করছেন। শ্রমিকরা কোনাবাড়ী-কাশিমপুর সড়ক একাধিকবার বন্ধ করে দিয়েছিল। তাদের বিভিন্নভাবে অনুরোধ করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়েছে। বর্তমানে সেখানে আন্দোলন চলমান আছে। তবে সেনাবাহিনী ও পুলিশ চেষ্টা করছে দু'পক্ষের মধ্যে মধ্যস্ততার মাধ্যমে বিষয়টি সমাধান করার।

এ সম্পর্কিত আরও খবর