নির্বাচন ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে: উপদেষ্টা হাসান আরিফ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-09-28 16:13:38

নির্বাচন প্রক্রিয়া ঠিক করে সক্রিয় ও উন্নত জায়গায় নিতে হবে বলে জানিয়ে স্থানীয় সরকার উপদেষ্টা এ এফ হাসান আরিফ বলেছেন, নতুন করে নির্বাচন ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে গভর্নেন্স অ্যাডভোকেসি ফোরাম আয়োজিত ‘গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ ও জন-আকাঙ্ক্ষার আলোকে স্থানীয় সরকার সংস্কার’ শিরোনামে জাতীয় সংলাপে এসব কথা বলেন হাসান আরিফ।

স্থানীয় সরকার উপদেষ্টা বলেন, গত ১৫ বছরে তো আমরা নির্বাচন দেখেছি, এগুলো কি নির্বাচন ছিলো? এক কথায়, না।

উপদেষ্টা বলেন, নির্বাচন ব্যবস্থা সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে। আবার নতুন করে নির্বাচন ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। সেটার দায়িত্ব কমিশনকে দেওয়া হয়েছে এবং সেটা যোগ্য হাতেই দেওয়া হয়েছে। বদিউল আলম মজুমদার সাহেব মানুষের ভোটাধিকারের বিষয়ে সচেতন করতে যুগের পর যুগ কাজ করে যাচ্ছেন।

হাসান আরিফ বলেন, বিচারক নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ করার দায়িত্ব নির্বাচিত সরকারের, যারা সংসদে থাকবেন তাদের। সুতরাং দাবিটি তাদের কাছে করা দরকার। দাবি-দাওয়াগুলো রাজনৈতিক দলের কাছে করতে হবে। তাদের কাছ থেকে রোডম্যাপ নিতে হবে। শত বছরে কেন স্থানীয় সরকার কাঠামো উন্নত দেশের মতো হচ্ছে না?

তিনি বলেন, দেশের মানুষ স্থানীয় সরকারের ব্যাপারে বেশ সচেতন। জেলা পরিষদ অনেক পুরনো একটি কাঠামো, চাইলেই এটি বাদ দেওয়া যাবে না। ঢাকা থেকে বেরিয়ে জেলা-উপজেলাতে বিকেন্দ্রীকরণ করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর