'সন্ত্রাসী রাজনৈতিক দলকে ১০ বছরের জন্য নিষিদ্ধের বিধান হচ্ছে'

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বাগেরহাট | 2024-09-28 21:30:03

আওয়ামী লীগ কে নিষিদ্ধ করার জন্য নতুন করে আইন করার দরকার নেই। তারা যে আইন করে গেছেন সেই আইনেই বিচার করা যাবে। তবে রাজনৈতিক দল সন্ত্রাসী কার্যক্রম করলে কি শান্তি হবে তা নির্ধারণের জন্য আইন মন্ত্রণালয় একটি কমিটি গঠন করেছে। সেখানে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত হলে সেই রাজনৈতিক দল ১০ বছরের জন্য নিষিদ্ধ থাকবে বলে জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর (প্রশাসন) গাজী মোনাওয়ার হুসাইন তামিম।

শনিবার (২৮ সেপ্টেম্বর) দুপুর ১২টায় মোংলা বন্দর কর্তৃপক্ষের ‘পারিজাত’ নামক রেষ্ট হাউজে সাংবাদিকদের সাথে মত বিনিময়কালে গাজী মোনাওয়ার হুসাইন তামিম এসব কথা বলেন।

তিনি বলেন, 'আমাদের এখন মুল লক্ষ্য হচ্ছে জুলাই-আগস্টে সারাদেশব্যাপী যে গণহত্যা চলেছে, সেই বিচারকে ত্বরান্বিত করা। সেই বিচারের যে এভিডেন্স আছে তা সংরক্ষণ করা। আমরা ইতোমধ্যে আইন মন্ত্রণালয়ের পক্ষ থেকে সারাদেশের ডিসিকে চিঠি পাঠিয়েছি, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের তথ্য সংগ্রহে। এ তথ্য তাঁজা থাকা অবস্থায় তারা যেন এগুলো প্রেরণ করেন'।

তিনি তাঁর নিজ এলাকা বাগেরহাট জেলার রামপাল উপজেলা থেকেই তদন্ত শুরু করা হচ্ছে জানিয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের এই প্রসিকিউটর প্রত্যেকটি হত্যাকাণ্ডের বিচার হবে জানিয়ে আরো বলেন, ইতিমধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন টিম গঠন করা হয়েছে। ইনভেস্টিকেশন এজেন্সী পুনর্গঠিত হয়েছে। খুব শিগগিরই ট্রাইব্যুনালও পুনর্গঠিত হবে। তখন আমরা অভিযুক্তদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির জন্য কোর্টের কাছে আবেদন করবো। শিগগিরই এর অগ্রগতি দেখতে পাবেন।

তিনি আরও বলেন, ছাত্র জনতার অভ্যূত্থানের পর জমা পড়া বিভিন্ন অভিযোগের তদন্ত চলছে। এর প্রধান কাজ হিসেবে বিভিন্ন হাসপাতালে গিয়ে আহত ব্যক্তিদের কাছ থেকে প্রমাণ সংগ্রহ করছি। জীবন্ত সাক্ষীদের জবানবন্দি গ্রহণ করছি।

এ সময় তার সাথে ছিলেন ছিলেন, কেন্দ্রীয় বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের আহবায়ক মোল্যা রহমাতুল্লাহ, জহির উদ্দিন বাবর, ওমর ফারুক, এনামুলসহ প্রমুখ।

এর আগে শুক্রবার দিনে তিনি বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে বাগেরহাট জেলার নিহত ও আহতদের পরিবারের সার্বিক খোঁজ খবর নিতে বাগেরহাটের মোংলা, মোড়েলগঞ্জ ও শরণখোলায় আসেন। আহত ও নিহতের পরিবারকে তিনি স্বান্তনার পাশাপাশি শহীদ তালিকায় নাম অন্তর্ভুক্ত ও সাহায্য-সহযোগীতা প্রদাণে রাষ্ট্রের পক্ষ থেকে আশ্বস্ত করেন। সেই সাথে তিনি প্রত্যেকটি হত্যার বিচার দ্রুত সম্পন্ন করতে সকলকে তথ্য দিয়ে সহযোগীতার আহবান জানান।

এ সম্পর্কিত আরও খবর