দেশজুড়ে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-09-30 16:37:48

এডিস মশার কামড়ে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) ভর্তি হয়েছেন রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে আসা রোগীরা।

সোমবার (৩০ সেপ্টেম্বর) ঢামেকে সরেজমিনে দেখা যায়, হাসপাতালে ভর্তি হওয়া অধিকাংশ রোগীই এসেছেন ঢাকার বাইরে থেকে।

রোগীদের সাথে কথা বলে জানা যায়, ঝিনাইদহ, নোয়াখালী, নরসিংদী, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জসহ দেশের বিভিন্ন জেলা থেকে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীরা চিকিৎসা নেওয়ার জন্য ঢাকায় এসেছেন।

মুন্সিগঞ্জ থেকে আসা সাজ্জাদ হোসেন (৩৭) নামের একজন রোগী বলেন, তিনদিন ধরে ভর্তি রয়েছি। আমার এলাকায় প্রচুর মশা। মশা নিধনের জন্য আমাদের ঐদিকে কোনো ব্যবস্থা নেই। জ্বরে আক্রান্ত হওয়ার পরপরই ঢাকা মেডিকেলে চলে এসেছি। পরীক্ষা করে জানতে পারলাম আমার ডেঙ্গু জ্বর হয়েছে। তাই তাড়াতাড়ি ভর্তি হয়ে গেছি। ওয়ার্ডে সিট কম থাকায় বাধ্য হয়ে বাইরে বিছানা করেছি।

নরসিংদীতে থাকা অবস্থায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন আশিক আফরাত(১৯)। উন্নত চিকিৎসার জন্য চারদিন আগে ঢাকা মেডিকেলে ভর্তি হয়েছেন তিনি।

তার এলাকায় মশার উপদ্রব বেশি উল্লেখ করে তিনি বলেন, আমাদের নরসিংদীতে মশার উপদ্রব অতিরিক্ত। বাসা থেকে বের হলেই মশার উৎপাতে অতিষ্ঠ হয়ে যাই।

আশিক আফরাতের মতো কালীগঞ্জ থেকে ঢামেকে চিকিৎসা নিতে এসেছেন সৌরভ সাহা (২৩)। তবে সাতদিন ধরে চিকিৎসা নেওয়ার পরে সে এখন প্রায় সুস্থ হয়ে উঠেছে। তাই বাড়ি যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন। তিনি জানান, তার এলাকায়ও মশার উৎপাত রয়েছে।

ভালো চিকিৎসা পেয়েছেন উল্লেখ করে সৌরভ সাহা বলেন, নার্স এবং ডাক্তাররা খুবই এক্টিভ ছিলেন। যেকোনো সময় তাদেরকে পাওয়া যেত। তারাও আমাদের সাথে খুব ভালো ব্যবহার করেছেন। চিকিৎসা ব্যবস্থাও ভালো ছিল। এখানকার পরিবেশও ভালো ছিল।

রাজধানীর আশুলিয়া থেকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সাতদিন ধরে ঢামেকে ভর্তি রয়েছেন সিটু মল্লিক (৬৫)। তবে আগের তুলনায় এখন তার শরীরের অবস্থা অনেক উন্নতি হয়েছে। ভালো চিকিৎসা পাচ্ছেন বলেও জানিয়েছেন তিনি।

কামরাঙ্গীরচরের মাদ্রাসার শিক্ষার্থী রফিকুল ইসলাম (১৪)। গত পাঁচদিন ধরে ঢামেকে ভর্তি রয়েছে সে। ভালো চিকিৎসা পাওয়ায় আগের তুলনায় এখন কিছুটা স্বস্তিবোধ করছেন তিনি।

রফিকুল বলেন, আমাদের ঐদিকে মশার উপদ্রব অতিরিক্ত। সরকার পরিবর্তনের আগে ফগিং করা হলেও এখন আর কোনো কিছুই করা হয় না।

ডিউটিরত ডাক্তার এবং নার্সরা বলেন, আমরা সবসময় রোগীদের সেবায় নিয়োজিত থাকি। যেকোনো সময় তাদের ডাকে আমরা সাড়া দিই। রোগীরাও আমাদের অনেক প্রশংসা করছেন।

নার্সরা আরও বলেন, রোগীদের মধ্যে ঢাকার কামরাঙ্গীরচর, পুরান ঢাকা, রায়েরবাগ, কদমতলী, নতুন বাজার, হাজারীবাগ, ডেমরা, যাত্রাবাড়ীসহ বিভিন্ন জেলার মানুষ রয়েছে। তবে ১৪ থেকে ৪০ বছরের রোগী বেশি রয়েছে বলেও জানিয়েছেন তারা।

ঢাকা মেডিকেলের তথ্য অনুযায়ী, ১০৬ জন ডেঙ্গু রোগী এই মূহুর্তে চিকিৎসারত অবস্থায় রয়েছেন। তাদের মধ্যে পুরুষ রোগী রয়েছেন ৫০ জন। আর মহিলা রোগী রয়েছেন মোট ৫৬ জন। ৫০ জন পুরুষ রোগীর মধ্যে কেউ সিটে রয়েছেন, আবার কেউ কেউ বাইরে বিছানা করে চিকিৎসা নিচ্ছেন। তবে নতুন করে কোনো মহিলা রোগী ভর্তি না হলেও পুরুষ রোগী প্রতিদিনই ভর্তি হচ্ছেন। আজকেও নতুন করে ৯ জন পুরুষ রোগী ভর্তি হয়েছেন বলে ঢামেক থেকে জানানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর