আইন পেশায় সফলতার সহজ পথ নেই: প্রধান বিচারপতি

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2024-09-30 22:46:13

আইনপেশায় সফল হওয়ার জন্য কোনো সংক্ষিপ্ত পথ নেই বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ।

সোমবার (৩০ সেপ্টেম্বর) সন্ধ্যায় ৭ টার দিকে বরিশাল জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট আলহাজ্ব মো: গোলাম কবির বাদল এর সভাপতিত্বে বরিশাল জেলা ও দায়রাজজ আদালতের জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে প্রধান বিচারপতিকে সংবর্ধনা ও আইনজীবীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠানে এ কথা বলেন।

বরিশাল জেলা লিগ্যাল এইড অফিসের কার্যক্রম সম্পর্কে প্রধান বিচারপতি বলেন, বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে প্রি কেস মামলায় ১ কোটি ৬৮ লাখ ৩৪০ টাকা এবং পোস্ট কেইস মামলায় ২ লাখ ৬০ হাজার টাকা পক্ষকে আদায় করে দিয়েছেন।

বরিশাল আদালতে বিভিন্ন পর্যায়ে ৪৭ জন বিচারক মামলা দায়েরের তুলনায় শতভাগ মামলা নিষ্পত্তি করেছেন। কিছু কিছু আদালতের বিচারক মামলা দায়েরের তুলনায় শতভাগের বেশি মামলা নিষ্পত্তি করেছেন। পরিসংখ্যান অনুসারে এ বছর ৮ হাজার ৯২৪টি দেওয়ানী ও ফৌজদারি মামলার বিপরীতে ৮ হাজর ৯৩৬ মামলা নিষ্পত্তি হয়েছে। যা প্রমাণ করে যে জন আকাঙ্ক্ষার ভিত্তিতে নতুন বাংলাদেশের পথে আমরা হাঁটছি শত বাধা সত্ত্বেও আস্থা ও নিষ্ঠার সঙ্গে বিচারকরা তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করে চলছে।

আইনজীবী সমিতির সকল সদস্যদের উদ্দেশ্যে প্রধান বিচারপতি বলেন, আইন পেশায় সফলতার কোন সহজ পথ নেই। সফল হতে হলে চাই একাগ্রচিত্তে চেষ্টা। মানুষকে ন্যায় বিচার প্রতিষ্ঠায় সহায়তা করার জন্য সকল আইনজীবীদের প্রতি অনুরোধ করেন তিনি। আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে সকলকে এই পেশা ব্যবহার করে আয়ের চাইতে সাধারনের প্রতি সহযোগীতাপূর্ণ হওয়ার মনোভাব তৈরি করার আহবান জানান প্রধান বিচারপতি।

এ সময় তিনি বলেন, ১৯৭১ সালের বীর মুক্তিযোদ্ধাদের অবদান কখনোই ভোলা যাবে না। তাদের মাধ্যমেই আজকের এই স্বাধীন বাংলাদেশ অর্জন করেছি।

বরিশাল আবেগের একটি জায়গা জানিয়ে তিনি বলেন, বিএম কলেজ থেকে তার মা ইন্টারমিডিয়েট পাশ করেছেন। তাই এই শহরটি তার ভালোবাসার একটি শহর। সে জন্য বিকেলে বিএম কলেজ পরিদর্শনে গিয়েছিলাম। সংবর্ধনা আয়োজন করায় আইনজীবী সমিতির সকল সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে ভবিষ্যতে সর্বদা তাদের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।

সংবর্ধনা অনুুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন,বরিশাল জেলা ও দায়রা জজ শেখ মোহাম্মদ আবু তাহের, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটবৃন্দ, জেলা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদের সদস্যবৃন্দ সহ সকল আইনজীবীরা। এর আগে সকালে বরিশাল আদালত পরিদর্শন করেন প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ। বরিশাল সফরের অংশ হিসেবে সোমবার সকাল ৯টায় জেলা ও দায়রা জজ আদালতসহ অন্যান্য আদালত পরিদর্শন করেন তিনি। এ সময় বরিশাল জেলা ও দায়রা জজসহ অন্যান্য আদালতের বিচারকরা তাকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান। পরে তিনি আদালত প্রাঙ্গণে একটি কাঠ গোলাপ গাছের চারা রোপণ করেন।

জানা গেছে, ৩ দিনের সফরে বরিশাল আসছেন তিনি। বরিশালে তিনি বি.এম কলেজ, অক্সফোড মিশন চার্চ,গার্লস স্কুল,বরিশাল ল কলেজ, ক্যাডেট কলেজ,গুঠিয়া মসজিদ, শের ই বাংলা স্মৃতি যাদুঘরসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান পরিদর্শন করেন। প্রধান বিচারপতি আসায় বরিশাল আদালত পাড়াসহ বিভিন্ন জায়গায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর