১২ তারিখ পর্যন্ত হতে পারে বৃষ্টি, প্রভাব পড়বেনা তাপমাত্রায়

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2024-10-06 11:19:56

বিগত কয়েকদিন দেশে চলমান বৃষ্টিপাত আগামী ১২ তারিখ পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে চলতে থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। তবে বর্তমানে মৌসুমি বায়ুর প্রভাবে চলমান বৃষ্টিপাত কমলেও তাপমাত্রা কমবে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদ একেএম নাজমুল হক।

রোববার (৬ অক্টোবর) বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ একেএম নাজমুল হক বার্তা ২৪. কমকে এসব তথ্য জানান।

একেএম নাজমুল হক বার্তা২৪.কমকে বলেন, আগামী ১২ তারিখ পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে কম বেশি বৃষ্টি থাকবে। তবে গত কয়েক দিন যে বৃষ্টিপাত হয়েছে এমন বৃষ্টিপাত হবে না। ১২ তারিখের পর আর বৃষ্টি থাকবে না। আজও দেশের বিভিন্ন স্থানের ওপর দিয়ে বৃষ্টি হবে বিশেষ করে খুলনা, বরিশাল, চট্টগ্রাম এসব জায়গায় বেশি বৃষ্টিপাত থাকবে। আগামীকাল ময়মনসিংহ এলাকায় বৃষ্টিপাত হবে। কালকের পর ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম এদিকে বৃষ্টিপাত থাকবে। এভাবেই মোটামুটি ৮/৯ তারিখ পর্যন্ত বৃষ্টিপাত চলবে। আর বিচ্ছিন্নভাবে ১২ তারিখ পর্যন্ত বৃষ্টিপাত হবে। এরপর আর বৃষ্টি থাকবে না। মূলত মৌসুমি বায়ু সিজনটা চলে যাবে। এরপর মধ্যম মৌসুমি বায়ু সিজনে প্রবেশ করবে। এই মধ্যম মৌসুম বা পোস্ট মৌসুম সিজনে বৃষ্টিপাত তুলনামূলক কম থাকে বা থাকেও না।

তিনি বলেন, সমুদ্র বন্দরে সতর্ক সংকেত জারি ছিলো, সেই সংকেতও তুলে নেয়া হয়েছে। আর নদী বন্দরে সাময়িক সিগন্যাল দেয়া হয় সাধারণত ৬ ঘণ্টার জন্য। তার মধ্যে ২/৩ ঘণ্টা সেগুলো কার্যকর থাকে।

বৃষ্টি শেষে গরমের প্রভাব বাড়বে কিনা জানতে চাইলে তিনি বলেন, এই সময়ের যে বৃষ্টি তা তাপমাত্রার উপর খুব একটা প্রভাব ফেলে না। যেহেতু এই বৃষ্টি খুব একটা তাপমাত্রার ওপর প্রভাব ফেলে না সেহেতু বৃষ্টি কমলেও গরমের প্রভাব বাড়বেও না আবার কমবেও না।

পূজার মধ্যে বৃষ্টিপাত চলবে কিনা? জানতে চাইলে তিনি বলেন, যেহেতু আগামী ১২ তারিখ পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে কম বেশি বৃষ্টি থাকবে সেহেতু পূজার মধ্যে দেশের বিভিন্ন স্থানে কম বেশি বৃষ্টিপাত হতে পারে।

এ সম্পর্কিত আরও খবর