ডিমের দাম বাড়ানোর চক্র ধরলেন ভোক্তার কর্মকর্তারা

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো | 2024-10-06 18:57:42

চট্টগ্রামে ডিমের দাম বাড়ানোর পেছনে জড়িত একটি চক্রকে হাতেনাতে ধরে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

রোববার (৬ অক্টোবর) নগরীর রিয়াজউদ্দিন বাজারে তদারকি কার্যক্রম পরিচালনা করতে গিয়ে এই চক্রের সন্ধান পান অধিদপ্তরের কর্মকর্তারা।

অভিযান পরিচালনার সময় বাজারের মতিনের ডিমের দোকানে অস্বাভাবিক মূল্য বাড়িয়ে ডিম বিক্রি এবং মূল্যতালিকা প্রদর্শন না করার প্রমাণ পাওয়া যায়। এই অভিযোগে প্রতিষ্ঠানটিকে ২০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। একইভাবে মেসার্স আবুল বশর সওদাগরের ডিমের দোকান এবং সালমা এন্টারপ্রাইজেও প্রতারণা করে ডিমের দাম বাড়িয়ে বিক্রি করা হচ্ছিল। অভিযোগ প্রমাণিত হওয়ায় দুই প্রতিষ্ঠানকে যথাক্রমে ১০ ও ৮ হাজার টাকা জরিমানা করা হয়।

ডিমের পর মুরগী, বিভিন্ন ধরনের সবজি, পেঁয়াজ, রসুন আদাসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে তদারকি করেন অধিদপ্তরের কর্মকর্তারা। এ সময় গরীবে নেওয়াজ মুরগির দোকানে মূল্যতালিকা প্রদর্শন না করায় ৩ হাজার এবং শাহ আমানত পোল্ট্রি সেলস সেন্টারকে ৫ হাজার ও 'লোকমানের মরিচের পাইকারি দোকানকে ২ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। সবমিলিয়ে ৬টি প্রতিষ্ঠানকে মোট ৪৮ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করে ভবিষ্যতে যেন এমন অপরাধ সংগঠিত না হয় সে বিষয়ে সতর্ক করা হয়।

অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহর নেতৃত্বে পরিচালিত এই অভিযানে ছিলেন সহকারী পরিচালক নাসরিন আক্তার, রানা দেব নাথ ও মো. আনিছুর রহমান।

মোহাম্মদ ফয়েজ উল্যাহ জানান, কোনো কারণ ছাড়াই ডিমের দাম অতিরিক্ত হারে বাড়িয়ে দিয়েছে একটি চক্র। সেই চক্রের সন্ধানে তাঁরা নিয়মিত অভিযান পরিচালনা করছেন। এর মধ্যে রিয়াজউদ্দিন বাজারে গিয়ে তিন পাইকারি দোকানে অতিরিক্ত দামে ডিম বিক্রি করার প্রমাণ পেয়েছেন তাঁরা। জনস্বার্থে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এ তদারকি কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান ভোক্তার এই কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর