ঢাকার বায়ুর মানে অবনতি, দূষণে তৃতীয়

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-09 10:33:40

কয়েকদিনের টানা বৃষ্টির পর বেড়েছে গরম। এতে ঢাকার বাতাসের মানের অবনতি হয়েছে। বিশ্বের ১০০ শহরের মধ্যে বায়ুদূষণে শীর্ষ তিন নম্বরে অবস্থান করছে ঢাকা।

আজ বুধবার (৯ অক্টোবর ফেব্রুয়ারি) সকাল ৯টায় আইকিউএয়ারের বাতাসের মানসূচকে ঢাকার স্কোর ছিল ১৭৩। এ স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে ধরা হয়। 

এ ছাড়া বিশ্বের দূষিত শহরের তালিকায় ২১৫ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে ইরাকের রাজধানী বাগদাদ। বাতাসের এই মান নাগরিকদের জন্য ‘খুবই অস্বাস্থ্যকর’ হিসেবে ধরা হয়।

এরপর ১৭৯ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি। চতুর্থ অবস্থানে পাকিস্তানের লাহোর রয়েছে ১৬৩ স্কোর নিয়ে। আবার পাকিস্তানের আরেক শহর করাচি রয়েছে ১৫৫ স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে।

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এ ছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

এ সম্পর্কিত আরও খবর