বস্তায় আদা চাষ করে সাড়া ফেলেছেন কৃষক নাসির উদ্দিন 

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, চাঁপাইনবাবগঞ্জ | 2024-10-09 10:51:23

আধুনিক প্রযুক্তিতে বস্তায় চায়না আদা চাষ করে ব্যাপক সাড়া ফেলেছেন চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার নেজামপুর ইউনিয়নের ঘাষুড়া গ্রামের নাসির উদ্দিন। 

কৃষি বিভাগের সার্বিক সহযোগিতায় পরিত্যক্ত স্থানে এ চাষাবাদে ব্যাপক লাভের আশায় বুক বেঁধেছেন কৃষক নাসির উদ্দিন। নাচোলের বিভিন্ন গ্রামে পরিত্যক্ত জমিতে কিংবা বাড়ির আঙিনায় এখন শোভা পাচ্ছে সারি সারি বস্তায় আদার চাষ।

ইতিমধ্যে প্রতিটি বস্তায় আদা গাছ তরতর করে বেড়ে উঠছে। সবুজ পাতায় ভরে গেছে প্রতিটি গাছ। এর নিচে ধরেছে প্রচুর পরিমাণ আদা। নতুন পদ্ধতির এ চাষাবাদ প্রথম বছরেই ব্যাপক সাড়া ফেলেছে। এ চাষাবাদ ঘিরে আগামীতে ব্যাপক লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন চাষিরা।

ছবি: সংগৃহীত

কৃষক নাসির উদ্দিন বলেন, তার বাড়ির পাশে পুকুরের পাড়ে আম বাগানে পতিত স্থানে ১ হাজার বস্তায় আদা চাষ করেছেন। নতুন পদ্ধতিতে চাষকৃত এসব আদা গাছ দেখতে প্রতিনিয়ত বিভিন্ন স্থান থেকে কৃষকরা আসছেন ।

তিনি আরও বলেন, উপজেলা কৃষি অফিস থেকে প্রকল্পের আওতায় এই মসলা চাষাবাদে আমাকে সবকিছু ফ্রি দেয়া হয়েছে। আদা রোপণ, পরিচর্চা থেকে শুরু করে সবকিছু কৃষি কর্মকতারা নিয়মিত তদারকি করছেন। ১ হাজার বস্তা আদা চাষে যদি সঠিক সময়ে সঠিক ভাবে তুলতে পারি, এখান থেকে প্রায় ৪ লক্ষ টাকার আদা হবে বলে আশা করছি।

চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলা কৃষি অফিসার সলেহ্ আকরাম বলেন, উপজেলার বিভিন্ন স্থানে সাড়ে ৫ হাজার বস্তায় চায়না আদার চাষাবাদ হয়েছে। আদা চাষে স্বল্প খরচে ১ বিঘা জমিতে ২ লক্ষ টাকা আয়ের সম্ভাবনা রয়েছে।

তিনি আরও বলেন, মসলার উন্নতজাত ও প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পের আওতায় কৃষকদের আদা চাষাবাদে বীজসহ সকল উপকরণ দেয়া হয়েছে। ফলে কৃষকরা উৎসাহিত হয়ে চাষাবাদ করছেন। আশা করছি সামনে মৌসুমে এ চাষাবাদ কয়েকগুণ বৃদ্ধি পাবে।

এ সম্পর্কিত আরও খবর