‘আর্থিক অস্বচ্ছলতায় চিকিৎসা নিতে পারেন না স্তন ক্যান্সারের রোগীরা ’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-10 17:39:43

‘অনেক রোগীর ক্যান্সার নির্ণীত হওয়ার পরও অসচেতনতা, অজ্ঞতা ও আর্থিক অস্বচ্ছলতার কারণে চিকিৎসা নিতে পারেন না। অনেকেই আংশিক চিকিৎসার পর চিকিৎসায় বিরতি দেন বা দিতে বাধ্য হন। ফলে ক্যান্সার আরও বিপদজনকভাবে ফিরে আসতে পারে। এ বিষয়ে সচেতনতা বৃদ্ধি জরুরী।’

বৃহস্পতিবার (১০ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে "স্তন ক্যান্সার সচেতনতা দিবস" উপলক্ষে আয়োজিত এক গোলটেবিল আলোচনা সভায় বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের প্রধান সমন্বয়কারী ও গণস্বাস্থ্য সমাজভিত্তিক ক্যান্সার হাসপাতালের প্রকল্প সমন্বয়কারী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন এক লিখিত বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, ১২তম বারের মতো সারা দেশে স্তন ক্যান্সার সচেতনতা দিবসটি পালিত হচ্ছে। এ বছর স্তন ক্যান্সার দ্রুত নির্ণয় ও পরিপূর্ণ চিকিৎসার গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির উপর জোর দেয়া হয়েছে। কারণ, অনেক রোগীর ক্যান্সার নির্ণীত হওয়ার পরও অসচেতনতা, অজ্ঞতা ও আর্থিক অস্বচ্ছলতার কারণে চিকিৎসা নিতে পারেন না। অনেকেই আংশিক চিকিৎসার পর চিকিৎসায় বিরতি দেন বা দিতে বাধ্য হন। ফলে ক্যান্সার আরও বিপদজনকভাবে ফিরে আসতে পারে। এ বিষয়ে সচেতনতা বৃদ্ধি জরুরী।

তিনি আরও বলেন, একই সাথে চিকিৎসা সুবিধা ভৌগলিক ও অর্থনৈতিকভাবে সবার নাগালের মধ্যে আনাও জরুরি। আগামি এক বছর ফোরাম এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য নিরলসভাবে কাজ করে যাবে। পাশাপাশি দরিদ্র স্তন ক্যান্সার রোগী, যারা অর্থাভাবে অপারেশন করাতে পারছেন না, মাত্র পাঁচ হাজার টাকার প্রতীকী খরচে একশ'জন রোগীকে গণস্বাস্থ্য নগর হাসপাতালে দক্ষ ক্যান্সার সার্জন দিয়ে অপারেশন করিয়ে দেয়ার উদ্যোগ নিয়েছে ফোরাম ও এর বিভিন্ন সদস্য সংগঠন।

লিখিত বক্তব্যে আরও বলা হয়, আন্তর্জাতিক সংগঠন আইএআরসি'র গ্লোবক্যান ২০২২ এর অনুমিত হিসেব অনুযায়ী, প্রতি বছর বাংলাদেশে তের হাজার নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হন এবং মারা যান প্রায় ছয় হাজার। নারীদের মধ্যে এই ক্যান্সারের স্থান শীর্ষে।

এসময় গোলটেবিল আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, বিএসএমএমইউ এর উপাচার্য অধ্যাপক মো. সায়েদুর রহমান, জনস্বাস্থ্য ও প্রজনন স্বাস্থ্য বিশেষজ্ঞ ড. হালিদা হানুম আখতার, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. আবু জামিল ফয়সাল, স্বাস্থ্য অর্থনীতিবিদ অধ্যাপক সৈয়দ আব্দুল হামিদ, ফোরামের সমন্বয়কারী ও সিওসি ট্রাস্টের প্রতিষ্ঠাতা ট্রাস্টি মোছাররত সৌরভ, জাতীয় প্রেসক্লাবের নির্বাহী কমিটির সদস্য শাহনাজ পলি, নারী উদ্যোগ কেন্দ্রের নির্বাহী পরিচালক মাশহুদা শেফালী প্রমুখ।

এর আগে দুপুর ১টা থেকে আড়াইটা জাতীয় প্রেস ক্লাবের চার দিকে প্রতীকী গোলাপি সড়ক শোভাযাত্রা ও লিফলেট বিতরণ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর