শিক্ষার্থীদের সফলতায় সুফি মিজানের দুই পরামর্শ

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা ২৪. কম | 2023-08-23 22:43:08

জীবনে সফলতার জন্য দুটি ওষুধের কথা বলেছেন ইউআইটিএস (ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি এন্ড সায়েন্স) বোর্ড অব ট্রাস্টিজ  ও পিএইচ পি গ্রুপের চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান। এর একটি হলো প্রয়োজনের তুলনায় বেশি কাজ করা ও আরেকটি কাজকে ভালোবাসা।

শনিবার (৯ ফেব্রুয়ারি) ইউআইটিএস-এর নিজস্ব ক্যাম্পাসে দুপুর ১২টায় বসন্তকালীন নবীনবরণ ২০১৯ অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

সুফি মোহাম্মদ মিজানুর রহমান বলেন, জীবনের দুটি দিক রয়েছে প্রয়োজন ও উদ্দেশ্য। খাওয়া-পরা জীবনের প্রয়োজন কিন্তু উদ্দেশ্য নয়। আমি একশ টাকা বেতনে জীবন শুরু করেছিলাম। আজ এই জায়গায় কিভাবে আমি আসলাম তা যদি তোমরা শোনো, ধারণ করতে পারো তাহলে তোমরাই হবে দৃষ্টান্ত। তোমাদের জীবনে এতো শক্তি লুকায়িত আছে তা যদি জাগাতে পারো তাহলে বিশ্বে বিস্ময় হবে। মানুষ যদি চেষ্টা করে, সাধনা থাকে তাহলে সফলতা আসবেই। সফলতার দুটি ট্যাবলেটের (ওষুধ) কথা বলছি তোমাদের। তুমি জীবনে কতোটা বড় হবে তা নির্ভর করবে তুমি প্রয়োজনের থেকে কতটা বেশি কাজ করবে। জীবনে বড় হতে হলে জীবনের মূল্যবান সময় কাজে লাগাতে হবে।

পিএইচপি গ্রুপের এই কর্ণধার আরো বলেন, কঠিন তপস্যা নিয়ে যদি কোনো সুইপারও তার নিজের কাজ করে তাহলে তার মূল্যায়ন হবে।  জীবনে কতটা বড় হবে তা নির্ভর করবে তুমি তোমার কাজকে কতটা ভালোবাসো তার উপর। প্রত্যেক মানব সন্তানের ভেতরে শক্তি লুকিয়ে আছে। সেই শক্তিকে জাগাতে হবে।

বোর্ড অব ট্রাস্টিজ এর উপদেষ্টা অধ্যাপক কে এম সাইফুল ইসলাম খান বলেন, সুফি মিজানুর রহমান ১০০ টাকা থেকে চাকরি শুরু করে দেশের সর্বোচ্চ করদাতা হয়েছেন। কঠোর পরিশ্রম করে সততার সাথে সফলতা অর্জন করেছেন ইউআইটিএস এর এই প্রতিষ্ঠাতা। বাংলাদেশের প্রতি চারজন মানুষের একজন শিক্ষা খাতের সাথে জড়িত। বাংলাদেশের সবচেয়ে বড় খাত এই শিক্ষা খাত। বাংলাদেশে ১০৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। কিন্তু অধিকাংশ বিশ্ববিদ্যালয় ২০১০ সালে আইন প্রণয়নের পর সরকারের নিয়মনীতি না মেনে কালিমা লেপন করছেন। কিন্তু ইউআইটিএস জঙ্গিমুক্ত, ইভটিজিং মুক্ত। আমরা প্রত্যেকটা আইন মেনে চলছি।

এ সময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, ইউআইটিএস এর বোর্ড অব ট্রাস্টিজ এর কোষাধ্যক্ষ এস আর হিলারী, মিশরের ক্বারী আশেকে ইয়াসির মাহমুদ, ইউআইটিএস এর স্কুল অব সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর ডিন ড. মোঃ মাজাহারুল হক।

 

এ সম্পর্কিত আরও খবর