সাগরে নিম্নচাপ, উত্তাল সমুদ্রে পর্যটকদের উল্লাস

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলাপাড়া (পটুয়াখালী) | 2024-10-17 10:42:41

বঙ্গোপসাগরে হঠাৎ গভীর নিম্নচাপ সৃষ্টি হওয়ায় উত্তাল রয়েছে পটুয়াখালীর সাগরকন্যা খ্যাত কুয়াকাটা সমুদ্র সৈকত। সৈকতে থাকা পর্যটকদেরকে বার বার মাইকিং করে নিরাপদে থাকার নির্দেশ দিচ্ছে ট্যুরিস্ট পুলিশ। তবে সবকিছু উপেক্ষা করে আগত পর্যটকরা আনন্দ উল্লাসে মেতে উঠেছেন।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকাল থেকেই উত্তাল সমুদ্রের বড় বড় ডেউ উপভোগ করতে ঘুরতে আসা পর্যটকরা হৈ-হুল্লোড় করছেন সৈকতের বালিয়াড়িতে। তবে অনেকে নির্দেশনা মেনে তীরে রাখা বেঞ্চিতে বসে উল্লাস করছেন।

জেলা আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে নিম্নচাপ আকারে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এ অবস্থায় দেশের কিছু কিছু জায়গায় বৃষ্টি হতে পারে। স্বাভাবিকের চেয়ে নদ-নদীর পানির উচ্চতা অনেকটাই বেড়েছে।

নিম্নচাপটি আজ সকাল ৯টায় পায়রা সমুদ্র বন্দর থেকে ১৩৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম দিকে অবস্থান করছে।

কুয়াকাটায় বেড়াতে আসা পর্যটক বখতিয়ার বলেন, পরিবারের সদস্যদের সঙ্গে নিয়ে গোসল করছি সমুদ্রে। বড় বড় টেউ যা আগে দেখিনি। বেশ আনন্দ করছি। তবে পুলিশ বারবার মাইকিং করায় এবং পানির স্রোত বেশি থাকায় সৈকতের খুব কাছে থেকেই গোসল করছি।

জেলা আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আক্তারউজ্জামান জানান, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপটি পশ্চিম -উত্তরপশ্চিম সংলগ্ন একই এলাকায় ১২.৮ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮২.৫ ডিগ্রি পূর্ব দক্ষিণাংশে অবস্থান করছে।এটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। সাগর ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপের কারণে দেশের চারটি সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি, মাছ ধরার ট্রলার এবং ছোট নৌযানগুলোকে উপকূলের কাছে চলাচল থেকে বিরত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিয়নের পুলিশ সুপার মো: আনসার উদ্দিন বলেন, ইতোমধ্যে সমুদ্রে গভীর নিম্নচাপ সৃষ্টি হওয়ায় সমুদ্র উত্তাল। তাই পর্যটকদের নিরাপদে থাকার নির্দেশ দিচ্ছি। উত্তাল ঢেউ পেয়ে অনেক পর্যটক গোসলে মেতেছেন, সেজন্য আমরা মাইকিং করছি বারবার। ঝুঁকিপূর্ণ পয়েন্টগুলোতে আমাদের টিম টহলে রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর